আইসিসিতে কথা বলায় ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রীর ভিআইপি পাস কেড়ে নিল ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি

ফিলিস্তিনের মাটিতে ইসরায়েলিদের যুদ্ধাপরাধ বিষয়ে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) কথা বলায় ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকির বিশেষ ভ্রমণ সুবিধা (ভিআইপি পাস) বাতিল করেছে দখলদার ইসরায়েল। গত রোববার আইসিসি থেকে ফেরার পথে জর্ডান সীমান্তে তাকে বেশ কিছুক্ষণ আটকে রাখে ইসরায়েলি এজেন্টরা।

জ্যেষ্ঠ ফিলিস্তিনি কর্মকর্তা আহমেদ আল-দেইক বলেন, জর্ডান থেকে পশ্চিম তীরে প্রবেশকালে অ্যালেনবাই ক্রসিংয়ে ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রীকে প্রায় ৩০ মিনিট জিজ্ঞাসাবাদ করেন ইসরায়েলের শিন বেট গোয়েন্দা সংস্থার এজেন্টরা। আর মন্ত্রীর সঙ্গীদের জিজ্ঞাসাবাদ করা হয় অন্তত ঘণ্টাখানেক।

universel cardiac hospital

তিনি বলেন, আল-মালিকির বিশেষ ভ্রমণ সুবিধা বাতিল করা হয়েছে এবং তিনি সেটি ছাড়াই সীমান্ত ক্রসিং ছেড়ে গেছেন। এধরনের ভিআইপি পাস থাকলে ফিলিস্তিনি কর্মকর্তারা ইসরায়েল-নিয়ন্ত্রিত চেকপয়েন্টগুলোতে কিছুটা স্বাচ্ছন্দ্যে চলাচল করতে পারেন।

ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী তার ভিআইপি পাস ফেরত পাবেন কিনা তা বলতে পারেননি আল-দেইক।

ইসরায়েলের এক কর্মকর্তা টাইমস অব ইসরায়েলকে ফিলিস্তিনি মন্ত্রীর ভিআইসি পাস বাতিলের বিষয়টি নিশ্চিত করেছেন। তবে সেটি কেন বাতিল হয়েছে, তা বলতে রাজি হননি।

অবশ্য ফিলিস্তিনি কর্মকর্তা আল-দেইক দাবি করেছেন, চলতি সপ্তাহে নেদারল্যান্ডসের দ্য হেগ শহরে আন্তর্জাতিক অপরাধ আদালতে যাওয়ার কারণেই ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রীর ভিআইপি পাস কেড়ে নিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ।

তিনি বলেন, ইসরায়েল আইনি পন্থায় মামলার মীমাংসা করতে পারছে না, তাই ভীতিপ্রদর্শন, নিষেধাজ্ঞা আর হুমকি-ধামকির নীতি বেছে নিয়েছে।

জানা যায়, ইউরোপ সফরকালে গত বৃহস্পতিবার আইসিসির প্রধান প্রসিকিউটর ফাতু বেনসৌদার সঙ্গে দেখা করেছেন ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি।

এর আগে, চলতি মাসের শুরুর দিকে ফিলিস্তিনি ভূমিতে বিভিন্ন যুদ্ধাপরাধ হয়ে আসার অভিযোগের তদন্ত শুরুর ঘোষণা দেন বেনসৌদা। গত শুক্রবার ইসরায়েল এবং ফিলিস্তিন উভয়ই যুদ্ধপরাধ তদন্ত শুরুর বিষয়ে আন্তর্জাতিক আদালতের নির্দেশনা পেয়েছে।

ফিলিস্তিনিরা স্বাগত জানালেও ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এটিকে ‘ভণ্ডামি’ মন্তব্য করে তীব্র সমালোচনা করেছেন।

সূত্র: আরটি

শেয়ার করুন