তামিমার আগের স্বামীর রিট: বিয়ে-তালাক ডিজিটালাইজেশন করতে রুল

নিজস্ব প্রতিবেদক

নাসির হোসেন

প্রতারণা বন্ধে বিয়ে ও ডিভোর্স রেজিস্ট্রেশন ডিজিটালাইজেশন করার কেন নির্দেশনা দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (২৩ মার্চ) তামিমা তাম্মির আগের স্বামী রাকিব হাসানসহ চারজনের রিটের পরিপ্রেক্ষিতে বিচারপতি মো. মজিবুর রহমান ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

universel cardiac hospital

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইশরাত হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার নওরোজ মো. রাসেল।

গত ৪ মার্চ ক্রিকেটার নাসিরের স্ত্রী তামিমা সুলতানা তাম্মির সাবেক স্বামী রাকিব হাসান এবং তিন ব্যক্তি ও একটি সংগঠন এ রিট দায়ের করেন। রিটকারী অন্যরা হলেন সোহাগ হোসেন, কামরুল হাসান ও এইড ফর ম্যান ফাউন্ডেশন।

রিটে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব, ধর্ম মন্ত্রণালয়ের সচিব এবং বিটিআরসির চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।

এদিকে মানসিক বিকারগ্রস্ত (সাইকো) বলায় ক্রিকেটার নাসির হোসেনের স্ত্রী তামিমার বিরুদ্ধে রোববার (২১ মার্চ) রাতে উত্তরা পশ্চিম থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযোগ করেন রাকিব।

অভিযোগে বলা হয়, আমি মো. রাকিব হাসান গত ২৪ ফেব্রয়ারি বর্ণিত আসামি তামিমা সুলতানার বিরুদ্ধে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলা করি, যা বর্তমানে তদন্তাধীন রয়েছে। গত ১৯ মার্চ তারিখে বেসরকারি টিভি চ্যানেল ‘Channel 24’ এ ‘সার্চলাইট’ নামক অনুষ্ঠানে একটি অনুসন্ধানী রিপোর্ট প্রচারিত হয় যেখানে আসামি সাক্ষাৎকার প্রদান করে।

ওই সাক্ষাৎকারে আসামি আমার সম্পর্কে অত্যন্ত আপত্তিকর এবং ন্যক্কারজনক এবং মানহানিকর মন্তব্য করে বলেন, ওনার শিক্ষাগত যোগ্যতা অনেক কম, সে একজন সাইকো, সাইকোলোজিকাল প্রেম না হলে এসব জিনিস বিশ্বাস করে, ও নিজেও হাতের মধ্যে এখানে তাবিজ পরে, গলায় তাবিজ পরে, হ্যাঁ একেক জায়গায় তাবিজ পরে, আধ্যাত্মিক টাইপের কথাবার্তা বলে, ওকে মেডিকেলে পাঠানো হোক, ওর মেন্টালিভাবে সাইকো, তুবা মণি রাকিবের জন্য একটা এটিএম কার্ড।

অভিযোগে আরও বলা হয়, ওই অনুষ্ঠানটি বিভিন্ন স্যোশাল মিডিয়ায় ভাইরাল হয়। আসামি ইলেকট্রনিক মিডিয়ায় আমার বিরুদ্ধে মানহানিকর ও আক্রমণাত্মক মন্তব্য প্রকাশ করে। এছাড়াও আসামি আমার ধর্মীয় মূল্যবোধে আঘাত দিয়ে কথা বলেছেন এবং আমার আর আমার শিশু কন্যা তুবার (৮) পিতা-কন্যার সম্পর্ককে অপমান করেও বক্তব্য দিয়েছেন, যা আমাকে এবং আমার পরিবারকে সমাজে হেয় প্রতিপন্ন করেছে এবং আমাদের অপূরণীয় ক্ষতি হয়েছে। এমতাবস্থায় আসামির বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ এর ২৫, ২৮ এবং ২৯ ধারার অপরাধের অভিযোগ বিষয়ে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য এজাহার দায়ের করলাম।

এদিকে আদালতে নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ক্রিকেটার নাসির হোসেনের স্ত্রী তামিমা সুলতানা তাম্মি যেন বাংলাদেশ ত্যাগ না করতে পারেন সে জন্য সৌদি এয়ারলাইন্সকে চিঠি দেওয়া হয়েছে। রাকিব হাসানের পক্ষে এ চিঠি দিয়েছেন আইনজীবী ইশরাত হাসান। গত ১০ মার্চ এ চিঠিটি দেওয়া হয় বলে সোমবার (২২ মার্চ) সংবাদমাধ্যমকে নিশ্চিত করেন আইনজীবী ইশরাত হাসান।

সৌদি এয়ারলাইন্সের কান্ট্রি ম্যানেজারকে দেওয়া চিঠিতে বলা হয়, কেবিন ক্রু তামিমা সুলতানার বিরুদ্ধে মহানগর হাকিম আদালতে মামলা রয়েছে। কেবিন ক্রু হিসেবে তিনি বাংলাদেশ ত্যাগ করে আর নাও ফিরতে পারেন। যা মামলাকে বাধাগ্রস্ত করতে পারে। রাকিব হাসান বিশ্বাস করে- মামলায় থাকা এ রকম একজনকে বাংলাদেশ ত্যাগে অনুমতি দেবে না সৌদি এয়ারলাইন্স।

রাকিব হাসান বাদী হয়ে ২৪ ফেব্রুয়ারি দণ্ডবিধির ৪৯৪/৪৯৭/৪৯৮/৫০০ ধারা অনুযায়ী নাসির ও তামিমার বিরুদ্ধে বিয়ের তথ্য গোপন করে অন্যত্র বিয়ে, অন্যের স্ত্রীকে প্রলুব্ধ করে প্রতারণার মাধ্যমে বিয়ে, ব্যভিচার ও মানহানির অভিযোগে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলা করেন। আদালত পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। আগামী ৩০ মার্চের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে হবে।

গত মাসের ১৪ ফেব্রুয়ারি তামিমাকে বিয়ে করেন ক্রিকেটার নাসির হোসেন। বিয়েকে স্মরণীয় করতে ভালোবাসা দিবসটিকেই বেছে নেন তিনি। কিন্তু বিয়ের সপ্তাহ পার না হতেই চরম বিতর্ক শুরু হয়।

শেয়ার করুন