তামিমের ৫০তম পঞ্চাশ

ক্রীড়া প্রতিবেদক

তামিম ইকবাল
তামিম ইকবাল। ফাইল ছবি

ক্রাইস্টচার্চেও টসভাগ্য তামিমের পক্ষে যায়নি। মঙ্গলবার দ্বিতীয় ওয়ানডেতেও টসে হেরেছে বাংলাদেশ। আর টসে জিতে বোলিং নিয়েছেন নিউজিল্যান্ড দলের অধিনায়ক টম লাথাম।

এ যেন ডানেডিনে অনুষ্ঠিত সিরিজের প্রথম ওয়ানডের পুনরাবৃত্তি। আর ব্যাটিংয়ে নেমেই উইকেট খোয়াল সফরকারীরা। শূন্য রানে ফিরে গেলেন ওপেনার লিটন দাস।

universel cardiac hospital

তবে অপরপ্রান্ত ধরে রাখা তামিম ইকবাল অধিনায়কচিত ইনিংস খেললেন। সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন। প্রথম ওয়ানডের দিনে জন্মদিনকে সেভাবে রাঙাতে না পারলেও আজ তার ব্যাট কথা বলেছে।

দুর্দান্ত এক ফিফটি হাঁকিয়েছেন এ ড্যাশিং ওপেনার। ৮০ বল খেলে ৬ বাউন্ডারিতে ক্যারিয়ারের পঞ্চাশতম পঞ্চাশ পূরণ করলেন তামিম।

আগের ম্যাচে ১৫ বল খেলে ১৩ রান করে ট্রেন্ট বোল্টের বলে আউট হয়েছিলেন। ক্রাইস্টচার্চে সেই ভুল শুধরে ঠিকই হাফসেঞ্চুরি তুলে নিলেন ইতোমধ্যে। হাফসেঞ্চুরিকে সেঞ্চুরি অবধি নিতে পারেন কি না তাই এখন দেখার বিষয়।

এদিকে দুর্দান্ত খেলতে থাকা সৌম্য সরকার আউট হয়ে গেছেন। লিটনের আউটের পর তামিমকে যোগ্য সঙ্গ দিয়ে যাচ্ছিলেন আগের ম্যাচের ‘ডাকম্যান’ সৌম্য সরকার। লিটনের আউটের পর তামিমকে যোগ্য সঙ্গ দিয়ে যাচ্ছিলেন আগের ম্যাচের ‘ডাকম্যান’ সৌম্য সরকার। কিন্তু হঠাৎই ছন্দপতন। ওয়াইড বলে রাউন্ড দ্য উইকেটে এসে খেলতে গিয়ে স্টাম্পিং হয়েছেন তিনি।

আউটের আগে তার ব্যাট থেকে এসেছে ৪৬ বলে ৩২ রান। এতে ৩টি চার ও একটি ছক্কার মার ছিল। তামিম-সৌম্যর দুর্দান্ত জুটিতে ভাঙন ধরিয়েছেন কিউই স্পিনার মিচেল সান্টনার। এ জুটি ৮৭ রান যোগ করে।

এ প্রতিবেদন লেখার সময় ২৭.২ ওভার খেলা শেষে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ১১৯ রান। ওপেনার তামিম ইকবাল ১০০ বল খেলে ৭১ রানে অপরাজিত। অপরপ্রান্তে ১৪ বল খেলে ৬ রান করেছেন মুশফিকুর রহিম।

আজ রানের খাতা খুলতে পারেননি ওপেনার লিটন দাস। আগের ম্যাচে ৩৫ বলে ১৯ রান করেছিলেন তিনি। নিজের প্রথম ও ইনিংসের দ্বিতীয় ওভারে লিটন দাসকে সাজঘরের পথ দেখিয়ে দেন পেসার ম্যাচ হেনরি। হেনরির এক্সট্রা বাউন্স করা ডেলিভারিতে চতুর্থ বলে পুল শট খেলতে গিয়ে স্কয়ার লেগে উইল ইয়াংয়ের হাতে ক্যাচ তুলে দেন।

আজ নিজেদের একাদশে একটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। তরুণ ডানহাতি পেসার হাসান মাহমুদের জায়গায় নেয়া হয়েছে পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনকে। তরুণ পেসার হাসান মাহমুদের চোটের কারণে দলে এই পরিবর্তন বলে জানিয়েছেন অধিনায়ক তামিম।

আর স্বাগতিক নিউজিল্যান্ড একাদশে কোনো পরিবর্তন আনেনি। চোট পাওয়া রস টেইলর এই ম্যাচেও নেই, আগেই জানিয়েছিল তারা। এই ম্যাচেও বিশ্রামে থাকছেন অভিজ্ঞ পেসার টিম সাউদি।

শেয়ার করুন