হরহামেশা গুলির ঘটনায় অস্ত্র আইন কঠোর করার ইঙ্গিত বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক

গুলি করে হত্যা
প্রতীকী ছবি

যুক্তরাষ্ট্রে যেখানে সেখানে গুলির ঘটনা মারাত্মক হারে বেড়েছে। এতে হতাহতের সংখ্যাও অনেক। মঙ্গলবার দেশটির কলোরাডোয় একটি সুপারমার্কেটে গুলি চালিয়ে এক পুলিশ কর্মকর্তাসহ দশ জনকে হত্যা করেছে এক বন্দুকধারী। এমন ঘটনা বেড়ে যাওয়ার পরই অস্ত্র আইন কঠোর করার ইঙ্গিত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মঙ্গলবার হোয়াইট হাউসে এক বক্তব্যে বাইডেন বলেন, ‘জীবন রক্ষার জন্য সাধারণ জ্ঞানে যেসব পদক্ষেপ নেয়া প্রয়োজন তা নিতে এক ঘণ্টা তো দূরের কথা আমার এক মিনিটও প্রতীক্ষা করার প্রয়োজন নেই।’

universel cardiac hospital

তিনি যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ এবং সিনেট সদস্যদের ব্যবস্থা নেওয়ার জন্য বলেন। বাইডেন বলেন, ‘আমরা আক্রমণাত্মক অস্ত্র এবং উচ্চ ক্ষমতাসম্পন্ন গুলির ব্যবহার নিষিদ্ধ করতে পারি।’ খবর ভয়েস অব আমেরিকার

বক্তব্যে বাইডেন নিজের সম্পর্কে জানান, তিনি যখন সেনেট সদস্য এবং সিনেটের বিচারিক কমিটির সদস্য ছিলেন, তিনি এ রকম আইন নিয়েই কাজ করেছিলেন। ওই আইন ১৯৯৪ সালে অনুমোদন লাভ করে কিন্তু দশ বছর পর এর মেয়াদ শেষ হয়ে যায়।

বাইডেন প্রতিনিধি পরিষদ অনুমোদিত একটি প্রস্তাব পাশ করার জন্য সিনেটের প্রতি আহ্বান জানান যাতে বন্দুক ক্রেতাদের বিষয়ে খবরাখবর নেয়ার ত্রুটিগুলো দূর করা যায়।

বোল্ডারে গুলির ঘটনার যারা শিকার হয়েছেন তাদের স্বজনদের প্রতি বাইডেন সমবেদনা জ্ঞাপন করছেন। সিনেটের বিচারিক কমিটিতে মঙ্গলবার অস্ত্র সহিংসতা হ্রাসের লক্ষ্যে সাংবিধানিক ও সাধারণবুদ্ধি প্রসূত পদক্ষেপসমূহ সম্পর্কে শুনানি হয়েছে।

পুলিশ মঙ্গলবার জানিয়েছে যে, সন্দেহভাজন হামলাকারীর নাম আহমেদ আলিছা। তার বয়স ২১। দশটি হত্যাকাণ্ডের অভিযোগ এনে তার বিরুদ্ধে মামলা করা হয়েছে। শিগগিরই তাকে কেন্দ্রীয় কারাগারে পাঠানো হবে।

শেয়ার করুন