দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উৎপাদন বাড়াচ্ছে তাইওয়ান

আন্তর্জাতিক ডেস্ক

ক্ষেপণাস্ত্র
ফাইল ছবি

ব্যাপকভাবে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উৎপাদন বাড়াচ্ছে তাইওয়ান। দেশটির এক সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, তারা তিনটি নতুন মডেলের ক্ষেপণাস্ত্র তৈরির কাজ হাতে নিয়েছেন। চীনের ক্রমাগত চাপের মুখেই তাইওয়ান সরকার এ ব্যাবস্থা গ্রহণ করেছে। খবর- আলজাজিরার।

পার্লামেন্টে এক সংসদ সদস্যের প্রশ্নের জবাবে দেশটির প্রতিরক্ষামন্ত্রী চিউ কুও-চেং বৃহস্পতিবার জানিয়েছেন, সরকার অগ্রাধিকার ভিত্তিতে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উৎপাদন গতিশীল করছে।

universel cardiac hospital

চীন বরাবরই তাইওয়ানকে নিজেদের অঞ্চল বলে দাবি করে আসছে এবং এর সার্বভৌমত্বের বিরোধিতা করছে। চীন বেশ কিছুদিন ধরেই তাইপেই সরকারকে এমন দাবি মেনে নেওয়ার জন্য চাপ প্রয়োগ করে আসছে। মনে করা হচ্ছে, চীনের ক্রমাগত চাপের কারণেই এমন তথ্য প্রকাশ করেছে তাইওয়ান।

এদিকে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, তাইওয়ানের ন্যাশনাল চুং-শান ইনস্টিটিউউ অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি ক্ষেপণাস্ত্র–সংক্রান্ত গবেষণা করছে। এই ইনস্টিটিউটের উপপরিচালক লেং চিন-সু বলেছেন, দূরপাল্লার ভূমি থেকে উৎক্ষেপণযোগ্য একটি নির্দিষ্ট মডেলের ক্ষেপণাস্ত্রের উৎপাদন এরই মধ্যে শুরু হয়ে গেছে। আরও তিনটি মডেল নিয়ে কাজ চলছে। তবে উৎপাদন শুরু হওয়া ক্ষেপণাস্ত্রটি কত দূরের লক্ষ্যবস্তুকে আঘাত করতে সক্ষম, সেটি তিনি জানাতে অস্বীকৃতি জানান।

শেয়ার করুন