মোজাম্বিকে জঙ্গি হামলায় নিহত ১২, নিখোঁজ ৬০

আন্তর্জাতিক ডেস্ক

মোজাম্বিকে জঙ্গি হামলা
ছবি : ইন্টারনেট

পূর্ব আফ্রিকার দেশ মোজাম্বিকে জঙ্গিদের হামলায় অন্তত ১২ জন নিহত হয়েছেন। অনেক আহত হয়েছেন এবং এই ঘটনায় নিখোঁজ রয়েছেন অন্তত ৬০ জন। নিখোঁজদের মধ্যে বেশিরভাগই বিদেশি নাগরিক। হতাহতের খবর নিশ্চিত করেছে মোজাম্বিক সরকার। খবর আল জাজিরার

খবরে বলা হয়েছে, দেশটির উত্তরাঞ্চলের পালমা নামক স্থানে মাল্টি বিলিয়ন ডলারের একটি প্রাকৃতিক গ্যাস প্রজেক্ট রয়েছে। গত বুধবার ওই প্রজেক্টে হামলা চালায় জঙ্গিরা। হামলার পর ব্রিটেন, ফ্রান্স ও দক্ষিণ আফ্রিকার কর্মকর্তা-কর্মচারীরা সেখান থেকে পালিয়ে আমরুলা নামক একটি স্থানীয় হোটেলে আশ্রয় নেন।

universel cardiac hospital

হোটেল থেকে নৌপথে পালিয়ে যাওয়ার চেষ্টা করে প্রায় ২০০ জন। এই প্রচেষ্টায় ব্যর্থ হয়ে সড়কপথে অন্যত্র যাচ্ছিল তারা। এসময় বিদেশি কর্মকর্তা-কর্মচারীদের গাড়িবহরে হামলা চালায় জঙ্গিরা। হামলার পর ১৭টি গাড়ির মধ্যে ৭টি নিরাপদে পৌঁছাতে সক্ষম হয়। বাকী ১০টি এখনো নিখোঁজ রয়েছে। ধারণা করা হয় নিখোঁজ গাড়িগুলোর সবাই নিহত হয়েছেন।

শনিবার পর্যন্ত বিভিন্ন বাহিনীর সমন্বয়ে উদ্ধার কাজ চালানো হয়। বিমান বাহিনীর হেলিকপ্টার দিয়ে অনেককেই উদ্ধার করা হয়। যে ৭টি গাড়ি নিরাপদ আশ্রয়ে পৌঁছেছে তাদের মধ্যে ৭ জন এবং স্থানীয়দের মধ্যে ৫ জন নিহত হয়েছেন। যে দশটি গাড়ি নিখোঁজ রয়েছে তাতে ৫০-৬০ জন লোক ছিলেন। ধারণা করা হচ্ছে তাদের সবার মৃত্যু হয়েছে।

এখনো কোনো গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। তবে ধারণা করা হচ্ছে, জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এই হামলা চালিয়েছে।

শেয়ার করুন