আপিল বিভাগের রায় : ২২০৭ পদে আবেদনের সুযোগ

নিজস্ব প্রতিবেদক

এনটিআরসিএ
ফাইল ছবি

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের দুটি মামলার রায়ের আলোকে সারাদেশে এমপিও নন-এমপিও প্রতিষ্ঠানগুলোতে ২ হাজার ২০৭ পদে আবেদনের সুযোগ পেলেন নিবন্ধনধারীরা।

২ হাজার ২০৭ পদসহ মোট ৫৪ হাজার ৩০৪ টি পদের কথা উল্লেখ করে একটি বিজ্ঞপ্তি দিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যায়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এর মধ্যে এমপিও প্রতিষ্ঠানগুলোতে পদের সংখ্যা রয়েছে ৪৮ হাজার ১৯৯ টি। নন-এমপিও প্রতিষ্ঠানে পদের সংখ্যা রয়েছে ৬ হাজার ১০৫টি।

universel cardiac hospital

বুধবার (৩১ মার্চ) একটি জাতীয় দৈনিকে এমন বিজ্ঞপ্তি প্রকাশ করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যায়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

এর মধ্যে রয়েছে স্কুল, কলেজ, মাদরাসা, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনা এবং সংরক্ষিত প্রতিষ্ঠানসমুহে নিয়োগ পাওয়ার সুযোগ।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সিভিল লিভ টু আপিল ৩৪৩/২০১৯ ও ৩৯০০/১৯ নং মামলার রায়ের আলোকে এ বিজ্ঞপ্তি দিয়েছে এনটিআরসিএ। এতে স্বাক্ষর করেছেন এনটিআরসির শিক্ষাতত্ত্ব ও শিক্ষামান বিভাগের সদস্য (যুগ্ম সচিব) এবিএম শওকত ইকবাল শাহীন। এনটিআরসিএর সংশ্লিষ্ট ওয়েবসাইটে গিয়ে এ বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত জানা যাবে। www.ntrca.gov.bd

এ বিষয়ে জানতে চাইলে সংশ্লিষ্ট মামলার আইনজীবী মোহাম্মাদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, শিক্ষক নিয়োগে জনবল কাঠামো নীতিমালা চ্যালেঞ্জ করে ২০১৯ সালে হাইকোর্টে একটি রিট আবেদন করেছিলাম। আবেদনে এ আইনটি চ্যালেঞ্জ করেছিলাম। শুনানি শেষে ওই বছরেই বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আমাদের পক্ষে রায় দেন।

রায়ে ২০১৮ সালের ১২ জুন তারিখের নিবন্ধন পরীক্ষায় যারা উত্তীর্ণ তাদের ক্ষেত্রে ৩৫ বছরের বেশি বয়স্কদেরকেও শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের আবেদন করার সুযোগ দেন। পরে এ রায়ের বিরুদ্ধে আপিল করলে শুনানি শেষে ২০২০ খ্রিষ্টাব্দে হাইকোর্টের রায় বহাল রাখা হয়, এ আইনের বিশেষ সংশোধনী দিয়ে। আদালতের রায়ের আলোকে এনটিআরসিএ কর্তৃপক্ষ ৩য় গণবিজ্ঞপ্তি প্রকাশ করল। আদালতের প্রতি শ্রদ্ধা রেখে রায় বাস্তবায়ণ করায় আমরা ন্যায় বিচার পেলাম।

শেয়ার করুন