লকডাউনের প্রথম দিনে উর্ধ্বমুখী পুঁজিবাজার

অর্থনৈতিক প্রতিবেদক

শেয়ারবাজার
শেয়ারবাজার

মহামারি করোনা ভাইরাসের কারণে লকডাউনের প্রথম দিনে দেশের উভয় পুঁজিবাজারে সূচকের উর্ধ্বমূখী প্রবণতা লক্ষ করা গেছে। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার লেনদেন শুরুর পর থেকে প্রথম ২০ মিনিটে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭ কোটি টাকা। এই সময়ে বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

universel cardiac hospital

জানা গেছে, আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৬৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে পাঁচ হাজার ১৫২ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ১৪ প‌য়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৮০ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯৩৫ পয়েন্টে। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ছাড়ায় ৩৭ কোটিয় ৮৯ লাখ ৯৫ হাজার টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, উল্লিখিত সময়ে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২১২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৬০টির। কমেছে ১৩টির। অপরিবর্তিত রয়েছে ৩৯ টি কোম্পানির শেয়ারের দর।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানে বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। দ্বিতীয় কার্যদিবসে সিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২৭টির। কমছে চারটির। আর দর অপরিবর্তিত আছে দুইটি কোম্পানির শেয়ারের দর।

আলোচ্য সময়ে সিএসইতে মোট লেনদেন হয়েছে এক কোটি ৩৩লাখ ১৩ হাজার ৪৩৫ টাকা।

শেয়ার করুন