করোনা থেকে সুস্থ হয়েও মানসিক-স্নায়বিক সমস্যা এক তৃতীয়াংশের

আন্তর্জাতিক ডেস্ক

মানসিক-স্নায়বিক সমস্যা
প্রতীকী ছবি

করোনা থেকে সুস্থ হয়েও মানসিক বা স্নায়বিক সমস্যায় ভুগতে হয়েছে অনেককেই। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে ওঠা লোকজনের এক তৃতীয়াংশ এ ধরনের সমস্যায় পড়েছেন। খবর রয়টার্সের।

২ লাখ ৩০ হাজারের বেশি মানুষ সুস্থ হয়ে ওঠার পর ছয় মাসের মধ্যে নানা ধরনের স্নায়বিক ও মানসিক সমস্যায় ভুগেছেন। এদের মধ্যে বেশিরভাগই যুক্তরাষ্ট্রের নাগরিক। করোনা মহামারির কারণে বিষন্নতা, হতাশাসহ নানা ধরনের মানসিক সমস্যা বাড়ছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

বিভিন্ন রোগীদের ওপর গবেষণা করে বিশেষজ্ঞরা জানিয়েছেন, এটি স্পষ্ট না যে এই ভাইরাস কিভাবে উদ্বেগ এবং হতাশার মতো মানসিক রোগের সঙ্গে সম্পৃক্ত, তবে তারা যে ১৪ টি সমস্যা খুঁজে পেয়েছেন তার মধ্যে এ ধরনের সমস্যা পাওয়া গেছে।

কোভিডের পর স্ট্রোক, স্মৃতিশক্তি লোপ পাওয়া পাওয়া অন্যান্য জটিল স্নায়বিক সমস্যার বিষয়টি সবার মধ্যে দেখা যায়নি বলে জানিয়েছেন গবেষকরা। তবে করোনায় আক্রান্ত হয়ে যাদের অবস্থা গুরুতর ছিল তাদের অনেকের ক্ষেত্রেই এই সমস্যা হয়েছে বলে তারা উল্লেখ করেছেন।

সাম্প্রতিক ওই গবেষণার নেতৃত্ব দেয়া ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিশেষজ্ঞ ম্যাক্স তাকুয়েত বলেন, আমাদের গবেষণার ফলাফল এই ইঙ্গিত দিচ্ছে যে, অন্যান্য ফ্লু বা সংক্রামক রোগের চেয়ে করোনায় আক্রান্ত হওয়ার পর মস্তিষ্কের বিভিন্ন রোগ এবং মানসিক সমস্যা দেখা দেয়।

করোনা থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের মস্তিষ্ক এবং মানসিক স্বাস্থ্যের উচ্চ ঝুঁকির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। এর আগে গত বছর আরও একটি গবেষণায় দেখা গিয়েছিল যে, কোভিড থেকে সুস্থ হওয়ার পর মানসিক সমস্যা ভুগেছেন ২০ শতাংশ মানুষ।

নতুন গবেষণাটি ল্যানসেট জার্নালে প্রকাশিত হয়েছে। ২ লাখ ৩৬ হাজার ৩৭৯ জনের ওপর ওই গবেষণা চালানো হয়েছে। এর মধ্যে অধিকাংশই যুক্তরাষ্ট্রের। সেখানে দেখা গেছে ৩৪ শতাংশরে বেশি মানুষ স্নায়বিক বা মানসিক সমস্যায় ভুগেছেন।

শেয়ার করুন
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1
    Share