মুভমেন্ট পাস: প্রতি মিনিটে ১৫ হাজার আবেদন

মুভমেন্ট পাস
ফাইল ছবি

লকডাউনে জরুরি প্রয়োজনে ঘরের বাহিরে চলাচলের জন্য পুলিশের ‘মুভমেন্ট পাস’ অ্যাপস উদ্বোধনের পর প্রথম এক ঘণ্টায় এক লাখ ২৫ হাজার আবেদন জমা পড়েছে। আর এখন প্রতি মিনিটে প্রায় ১৫ হাজার আবেদন জমা পড়ছে বলে জানিয়েছেন পুলিশ সদর দফতর।

আজ মঙ্গলবার (১৩ এপ্রিল) দুপুরে পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি মিডিয়া) মো. সোহেল রানা এ তথ্য নিশ্চিত করেছেন।

universel cardiac hospital

পুলিশ সদর দফতর জানায়, বুধবার দুপুরে রাজারবাগ পুলিশ লাইন্স অডিটরিয়ামে আইজিপি ড. বেনজীর আহমেদ মুভমেন্ট পাস নামে অ্যাপসটির উদ্বোধন করেন। এরপর তা সকলের জন্য উম্মুক্ত করে দেওয়া হয়। এতে প্রথম এক ঘণ্টায় আবেদন জমা পড়ে ১ লাখ ২৫ হাজার। আর এখন জমা পড়ছে প্রতি মিনিটে প্রায় ১৫ হাজার। আবেদনগুলো তাৎক্ষণিকভাবে যাচাই বাছাই করে আবেদনের বিপরীতে একটি করে মুভমেন্ট পাস দেওয়া হচ্ছে।

এর আগে আইজিপি মুভমেন্ট পাস উদ্বোধন শেষে সাংবাদিকদের বলেন, মহামারির মধ্যেও কেউ যদি জরুরি প্রয়োজনে ঘরের বাইরে বের যেতে চান তাহলে তাকে মুভমেন্ট পাস নিতে হবে। মুভমেন্ট পাস নিতে কোনো ঝামেলা পোহাতে হবে না। মাত্র ৩০ সেকেন্ডেই এ পাস নেওয়া যাবে। পাস নিতে একজন ব্যক্তি তার মোবাইল কিংবা কম্পিউটার ব্যবহার করে নিতে পারবেন। তবে একটি মোবাইল নম্বরে একবারই এ পাস পাওয়া যাবে।

তিনি বলেন, কেউ যদি মুভমেন্ট পাস নিতে না চায় তাহলে আমরা তাকে জোর করবো না, এটা জোর করার বিষয় না। আমরা কাউকে বাধ্য করছি না। আমরা নাগরিকদের সহযোগিতা করছি। বাজার, করোনার টিকার ডেটসহ অতিপ্রয়োজনীয় কাজ থাকলেও বের হওয়া যাবে। এমনকি অ্যাম্বুলেন্সে রোগীর যাওয়ার প্রয়োজন হলেও মুভমেন্ট পাস লাগবে।

আইজিপি বলেন, ওয়েবসাইটে পাস নিতে গেলে আবেদনকারী কোথা থেকে কোথায় যাবেন, তা জানতে চাওয়া হবে। সেইসব তথ্য ধাপে ধাপে প্রদান করতে হবে। এরপর আবেদনকারীর একটি ছবি আপলোড করে ফর্মটি জমা দিতে হবে। জমা দেওয়া ফর্মে আবেদনকারী প্রদত্ত তথ্যাবলীর ভিত্তিতে পাস ইস্যু করা যাবে। ওয়েবসাইট থেকেই পাসটি ডাউনলোড করে সংগ্রহ করা যাবে। চলাচলের সময় কর্তব্যরত পুলিশ অফিসারকে পাস প্রদর্শন করতে হবে।

মুভমেন্ট পাসের জন্য www.movementpass.police.gov.bd ক্লিক করুন।

শেয়ার করুন