মুক্ত গণমাধ্যম সূচকে এক ধাপ পেছাল বাংলাদেশ

মত ও পথ ডেস্ক

মুক্ত গণমাধ্যম সূচক ২০২১

বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে আবারও পিছিয়ে গেছে বাংলাদেশ। গত বছরের তুলনায় বাংলাদেশ আরও এক ধাপ পিছিয়েছে। রিপোর্টার্স উইদাউট বর্ডার্স (আরএসএফ) ২০২১ সালের মুক্ত গণমাধ্যম সূচক প্রকাশ করেছে। এতে দেখা গেছে এবারও বাংলাদেশ ওই সূচকে পিছিয়ে গেছে।

১৮০টি দেশের তালিকা প্রকাশ করেছে আরএসএফ। এতে ৪৯ দশমিক ৭১ পয়েন্ট পেয়ে বাংলাদেশের অবস্থান ১৫২তম। এই সূচকের শীর্ষ ১০ দেশ হলো নরওয়ে, ফিনল্যান্ড, সুইডেন, ডেনমার্ক, কোস্টারিকা, নেদারল্যান্ডস, জ্যামাইকা, নিউজিল্যান্ড, পর্তুগাল এবং সুইজারল্যান্ড।

universel cardiac hospital

২০২০ সালে বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৫১তম। তার আগের বছরের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৫০তম। অর্থাৎ টানা দুই বছর বাংলাদেশের অবস্থান এক ধাপ করে পিছিয়ে গেছে।

এই সূচকে ভুটানের অবস্থান ৬৫তম, আফগানিস্তান ১২২তম, নেপাল ১০৬তম এবং শ্রীলঙ্কার অবস্থান ১২৭তম। এছাড়া মিয়ানমার ১৪০তম, ভারত ১৪২তম এবং পাকিস্তান ১৪৫তম। অর্থাৎ এই সূচকে প্রতিবেশী দেশগুলোর চেয়ে অনেক পিছিয়ে পড়েছে বাংলাদেশ।

বিশ্বের বিভিন্ন দেশে গণমাধ্যমের স্বাধীনতা নিয়েই এই সূচক। অর্থাৎ গণমাধ্যম কতটা স্বাধীনভাবে কাজ করতে পারছে তার ওপর ভিত্তি করে প্রতিবছর এই সূচক প্রকাশ করে থাকে আরএসএফ। ২০০২ সাল থেকেই এই সূচক প্রকাশ করা হচ্ছে।

এদিকে, চলতি বছরের সূচকে সবচেয়ে খারাপ অবস্থানে আছে সৌদি আরব, কিউবা, লাওস, সিরিয়া, ইরান, ভিয়েতনাম, জিবুতি, চীন, তুর্কমেনিস্তান, উত্তর কোরিয়া এবং এরিত্রিয়া। তালিকার ১৭০ থেকে যথাক্রমে ১৮০তম অবস্থানে রয়েছে এই দেশগুলো। অর্থাৎ এসব দেশে গণমাধ্যমের স্বাধীনতা নেই বললেই চলে।

শেয়ার করুন