আগামী সপ্তাহে ভারতে যাবে রেমডিভিসির

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ-ভারত
ফাইল ছবি

ভারতে করোনা পরিস্থিতি মোকাবিলার জন্য রেমডিসিভির ও অন্যান্য সামগ্রী পাঠাচ্ছে বাংলাদেশ। আশা করা হচ্ছে সামনের সপ্তাহে পাঠানো হবে মেডিক্যাল সামগ্রী। এ বিষয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বৃহস্পতিবার বিকালে গনমাধ্যমকে বলেন, ভারত অবিলম্বে রেমডিসিভির চেয়েছে। আমরা পাঠানোর ব্যবস্থা করছি।

উল্লেখ্য বর্তমানে ভারতে ১২ থেকে ৫৩ ডলারের প্রতি ফাইল রেমডিভিসির বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ১০০০ ডলারে।

universel cardiac hospital

করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট বাংলাদেশে ছড়িয়ে পড়ার আশঙ্কার বিষয়ে তিনি বলেন, আমাদের যে আক্রান্ত হওয়ার ট্রেন্ড আছে সেটি যদি কমে যায় তবে কিছুটা ম্যানেজ হবে।

টিকা সংগ্রহ

সরকার রাশিয়া, চীন ও যুক্তরাষ্ট্র থেকে টিকা সংগ্রহের জন্য আলোচনা করছে বলে জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। শুধু তাই নয় যৌথ উৎপাদন নিয়ে সরকারি পর্যায়ে আলোচনা হচ্ছে তবে সেটি বেসরকারি খাতকে সহায়তা দেওয়ার মধ্যে সীমাবদ্ধ।

তিনি বলেন, টিকা সরকারি পর্যায়ে কেনা হবে। যুক্তরাষ্ট্র থেকে কেনার চেষ্টা করা হচ্ছে। তাদের কাছে ছয় কোটি বাড়তি আছে। সেখান থেকে আমরা চাইছি।

চীন বলেছে তারা পাঁচ লাখ দেবে এবং এছাড়া আমরা কিছু কিনবো জানিয়ে সচিব বলেন, ঈদের পরে নতুন ডোজ দিয়ে শুরু করা গেলে সমস্যা হবে না। আমরা চেষ্টা করছি যত দ্রুত আনা যায়।

বেসরকারি খাতকে সহায়তা দেওয়ার বিষয়ে তিনি বলেন, সরকার টিকা উৎপাদন করে না। আমরা সরকারিভাবে ইনসেপটা, পপুলারসহ তিন থেকে চারটি কোম্পানির নাম দিয়েছি রাশিয়াকে। রাশিয়ানরা এখন তাদের সঙ্গে যোগাযোগ করছে। এখন যাদের সঙ্গে তাদের মিলবে সেখানেই বানানো হয়।

শেয়ার করুন