জোড়া সেঞ্চুরিতে প্রথমদিন লঙ্কানদের

ক্রীড়া প্রতিবেদক

শ্রীলংকা
ছবি : সংগৃহীত

ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্টে প্রথমে ব্যাট করতে দুই লঙ্কান ব্যাটসম্যান দিমুথ করুনারত্নে ও লাহিরু থিরিমান্নের সেঞ্চুরিতে প্রথমদিন নিজেদের করে নিয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। গাদা খাটুনির পর মাত্র ১ উইকেট উইকেট নিতে পেরেছে টাইগার বোলাররা। দিনশেষে ১ উইকেটে ২৯১ রান সংগ্রহ করেছে শ্রীলঙ্কা।

ম্যাচের শুরুতে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে। ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলারদের দেখে-শুনে খেলতে থাকেন লঙ্কান দুই ওপেনার। মাটি কামড়ে ব্যাট করতে থাকায় উইকেটের দেখা পাচ্ছে না সফরকারীরা।

universel cardiac hospital

শ্রীলঙ্কার উইকেটে ফেলতে ক্ষণে ক্ষণে বোলিংয়ে পরিবর্তন আনেন অধিনায়ক মুমিনুল হক। হয়তো তার এই ফর্মূলা কাজেও লেগে যেতে পারত। ২০ ওভারের খেলায় তাসকিনের হাতে বল তুলে দেন তিনি। তার করা প্রথম বলেই বলে চার হাঁকান করুনারত্নে। এরপরই ঘুরে দাঁড়ান তাসকিন। দুর্দান্ত বোলিংয়ে লঙ্কান দলনেতাকে একই ওভারে দুবার পরাস্থও করতে সক্ষম হন। কিন্তু একবার মুমিনুল এবং অন্যবার শান্ত ক্যাচ মিস করলে আর উইকেট তোলা সম্ভব হয়নি।

এরপর আর থামানো যায়নি লঙ্কান ওপেনারদের। করুনারত্নে টানা দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন। এটি তার ক্যারিয়ারের ১২তম শত রানের ইনিংস। অন্যদিকে সেঞ্চুরি পূর্ণ করেছেন আরেক ওপেনার লাহিরু থিরিমিান্নে। দুজনের ওপেনিং জুটি থেমেছে ২০৯ রানে।

অীভষিক্ত পেসার শরিফুল ইসলামের বলে লিটন দাসের হাতে ক্যাচ তুলে দেন করুনারত্নে। ১৯০ বলে ১১৮ রানে আউট হন তিনি। সারাদিনে আর উইকেট হারাতে হয়নি স্বাগতিকদের। দ্বিতীয় উইকেটে ব্যাট করতে নামা ওসাদা ফার্নান্দোকে নিয়ে ৮১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন থিরিমান্নে। দিনশেষে ২৫৩ বলে ১৩১ রান করে অপরাজিত থাকেন লাহিরু থিরিমান্নে। অপরপ্রান্তে ৯৮ বলে ৪০ রানে মাঠ ছাড়েন ফার্নান্দো।

বাংলাদেশের পক্ষে একমাত্র উইকেটটি নেন উদীয়মান টাইগার পেসার শরিফুল ইসলাম।

উল্লেখ্য, প্রথম ম্যাচের বাংলাদেশের একাদশ থেকে পরিবর্তন হয়েছে মাত্র একটি। আর তাতেই কপাল খুলেছে টাইগার তরুণ পেসার শরিফুলের। বাংলাদেশের ৭৭তম টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষেক হয়েছে তার। অন্যদিকে শ্রীলঙ্কার একাদশে এসেছে দুই পরিবর্তন।

শেয়ার করুন