আধাঘণ্টায় সাড়ে ৩০০ কোটি টাকার লেনদেন

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বাজার
ফাইল ছবি

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৩ মে) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। সেই সঙ্গে লেনদেনে বেশ ভালো গতি দেখা যাচ্ছে।

লেনদেনের শুরুতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। পাশাপাশি প্রথম আধাঘণ্টায় ডিএসইতে সাড়ে ৩০০ কোটি টাকার লেনদেন হয়ে গেছে।

universel cardiac hospital

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মধ্য দিয়ে। ফলে প্রথম মিনিটের লেনদেনেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স-এ ২০ পয়েন্ট বেড়ে যায়। সময়ের সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়ছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৪০ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৬ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ২ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ১৩ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১০৮টির। আর ৭২টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৪০৭ কোটি ৬২ টাকা।

দাম বাড়ার শীর্ষ ১০ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- মালেক স্পিনিং, জেনারেশন নেক্সট, ম্যাকসন স্পিনিং, মতিন স্পিনিং, ইস্টার্ন লুব্রিকেন্ট, হাইডেলবার্গ সিমেন্ট, রিসেন্ট টেক্সটাইল, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, লংকাবাংলা ফাইন্যান্স এবং তসরিফা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩০ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ১২ কোটি ৮৭ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১৩২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫৭টির, কমেছে ৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।

শেয়ার করুন