সূচকের পতনে শেষ হয়েছে লেনদেন

অর্থনৈতিক প্রতিবেদক

শেয়ারবাজার
ফাইল ছবি

দেশের উভয় পুঁজিবাজারে সূচকের পতনের মাধ্যমে শেষ হয়েছে লেনদেন । এদিন প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও বেড়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। ডিএসই ও সিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লেনদেন হয়েছে এক হাজার ১৫৯ কোটি ৮৩ লাখ ১২ হাজার টাকা। এর আগে গত রবিবার ডিএসইতে লেনদেন হয়েছিলো এক হাজার ৪০৬ কোটি ৯৬ লাখ ৪৩ হাজার টাকা।

universel cardiac hospital

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৫৪টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১০৫টির, কমেছে ১৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৭০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

সোমবার সিএসইতে মোট লেনদেন হয়েছে ৬২ কোটি ৩৮ লাখ ৯৬ হাজার ৭৫৭ টাকা। যা আগের দিনের তুলনায় ৩১ কোটি টাকা বেশি। এদিন সিএসইর লেনদেনে অংশ নেয়া ২৬২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৯৭টি কোম্পানির। দর কমেছে ১২৪টি কোম্পানির। অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

জানা গেছে, সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসই-এক্স সূচক পাঁচ পয়েন্ট কমে অবস্থান করছে পাঁচ হাজার ৫১১ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ছয় পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৪৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক সাত পয়েন্ট কমে অবস্থান করছে দুই হাজার ১১৬ পয়েন্টে।

অপরদিকে, সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই আট পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৯৬৪ পয়েন্টে। সিএসইএক্স সূচক পাঁচ পয়েন্ট কমে অবস্থান করছে নয় হাজার ৬২৯ পয়েন্টে। সিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১২ হাজার ১১০ পয়েন্টে। সিএসই-৫০ সূচক এক পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২১৩ পয়েন্টে। সিএসআই ১২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার দুই পয়েন্টে।

শেয়ার করুন