ফেসবুকে নিষিদ্ধই থাকছেন ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

ট্রাম্পের টুইটার ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ
ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকছে; তবে এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া যায় কিনা তা খতিয়ে দেখছে ফেসবুকের ‘ওভারসাইট বোর্ড’।

আজ বুধবার এক বৈঠকে এ বিষয়ে আলোচনা হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদ মাধ্যম রয়টার্স।

universel cardiac hospital

‘ফেসবুকের সুপ্রিম কোর্ট’ হিসেবে পরিচিতি পাওয়া এই বোর্ড বলেছে, ওই সিদ্ধান্ত পর্যালোচনা করে এমন একটি যৌক্তিক শাস্তির ব্যবস্থা করতে হবে, যা সাধারণের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের তাণ্ডব এবং সে বিষয়ে ট্রাম্পের প্রশ্রয়মূলক প্রতিক্রিয়ার কারণে ফেসবুকে ট্রাম্পকে নিষিদ্ধ করা হয়। একই সময়ে ফেসবুকের নির্বাহী পরিচালক মার্ক জাকারবার্গ তার এক পোস্টে বলেন, এই সময়ে প্রেসিডেন্টকে আমাদের সার্ভিস ব্যবহার করতে দেয়ার বিষয়টা ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।

এরপর কোম্পানির ওভারসাইট বোর্ডকে বিষয়টি দেখার ভার দেওয়া হয়। বিভিন্ন বিশেষজ্ঞ, আইনজীবী ও অধিকারকর্মীদের সমন্বয়ে গঠিত ওই বোর্ডকে এ বিষয়ে তাদের সুপারিশ জানাতেও বলা হয়।

ফেসবুক জানিয়েছে, ট্রাম্পের ৩৫ মিলিয়ন ফেসবুক ফলোয়ার রয়েছে। তার প্রেসিডেন্টের দায়িত্ব অবসান হওয়ার পরে সাধারণ ব্যবহারকারীদের মতো একইভাবে বিবেচিত হবেন। এর অর্থ হলো ট্রাম্প যদি ফেসবুকে ফিরে আসেন, তবে তার পোস্টগুলো এখন ফ্যাক্ট-চেকিংয়ের জন্য আওতাভুক্ত হবে।

শেয়ার করুন