চীনের সিনোফার্মের টিকার অনুমোদন দিল ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক

সিনোফার্মের টিকা
ফাইল ছবি

চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন ওষুধ প্রস্তুতকারী কোম্পানি সিনোফার্মের করোনাভাইরাসের টিকার জরুরি অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। শুক্রবার এ অনুমোদ দেয় সংস্থাটি।

টিকাটি চীনের প্রধান দুটি করোনাভাইরাস টিকার মধ্যে একটি। এই টিকা ইতোমধ্যে কয়েক মিলিয়ন লোককে প্রয়োগও করা হয়েছে। এরমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন।

universel cardiac hospital

রয়টার্সের প্রতিবেদন বলছে, পশ্চিমা দেশগুলোর বাইরে উদ্ভাবিত করোনাভাইরাসের কোনো টিকা এই প্রথম বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেয়েছে। এছাড়া প্রথমবারের মতো বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোনো সংক্রামক রোগের জন্য কোনো চীনা টিকাকে জরুরিভাবে ব্যবহারের অনুমোদন দিয়েছে।

এ অনুমোদন টিকার নিরাপত্তা এবং কার্যকারিতা সম্পর্কে জাতীয় নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের জন্য সবুজসংকেত। এর মাধ্যমে দরিদ্র দেশগুলোতে টিকা সরবরাহের কর্মসূচি কোভ্যাক্সেও এ টিকার অন্তর্ভুক্তির অনুমোদন পাওয়া যাবে।

এর আগে ফাইজার-বায়োএনটেক, অ্যাস্ট্রাজেনেকা, জনসন ও জনসন এবং গত সপ্তাহে মডার্নার করোনা টিকার জরুরি অনুমোদন দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এদিকে বিশ্বের অর্ধশতাধিক দেশ ইতোমধ্যে সিনোফার্মের টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে, যার মধ্যে বাংলাদেশও রয়েছে।

সিনোফার্মের তৈরি করোনাভাইরাসের টিকার আনুষ্ঠানিক নাম বিবিআইবিপি-সিওরভি (BBIBP-CorV)। এ টিকাও ২৮ দিনের ব্যবধানে দুই ডোজ করে নিতে হয়। পরীক্ষামূলক প্রয়োগে এ টিকা ৭৯ দশমিক ৩৪ শতাংশ কার্যকরিতা দেখিয়েছে বলে উৎপাদনকারীদের ভাষ্য।

শেয়ার করুন