ঢাকাই সিনেমায় ‘মা’

বিনোদন প্রতিবেদক

ঢাকাই সিনেমায় ‘মা’
সংগৃহীত ছবি

স্বাধীনতার পঞ্চাশ বছরে ঢালিউডে অসংখ্য সিনেমা নির্মাণ হয়েছে মাকে কেন্দ্র করে। যেই সংখ্যা পঞ্চাশটির কম নয়। আজ (৯ মে) বিশ্ব মা দিবস উপলক্ষে সেই তালিকা থেকে ১০টি সিনেমা নিয়ে সাজানো হয়েছে এই লেখা।

আম্মাজান
১৯৯৯ সালে মুক্তি পাওয়া ‘আম্মাজান’ সিনেমায় মান্নার মায়ের চরিত্রে অভিনয় করেছিলেন শবনম। এখানে আরও রয়েছেন মৌসুমী, আমিন খান ও ডিপজল। এতে আইয়ূব বাচ্চুর গাওয়া ‘আম্মাজান আম্মাজান’ গানটি বেশ জনপ্রিয়তা পায়। সন্তানের সামনে মায়ের সম্ভম হানি ও তারই প্রতিশোধ নিতে মত্ত থাকা গল্পের এই সিনেমা।

universel cardiac hospital

মায়ের মর্যাদা
দিলীপ বিশ্বাস পরিচালিত ‘মায়ের মর্যাদা’র কেন্দ্রিয় চরিত্রে অভিনয় করেন ববিতা ও ডলি জহুর। এছাড়াও রয়েছেন মান্না, মৌসুমী, শাকিব খান, শাবনুর, এজাজ, হারুন, হুমায়ূন ফরীদি। ২০০৬ সালে মুক্তি পাওয়া সিনেমাটি ব্যবসায়িক সফলতা লাভ করে।

ছোট মা
তমিজ উদ্দিন রিজভী পরিচালিত ‘ছোট মা’ সিনেমায় অভিনয় করেছেন বুলবুল আহমেদ, কবরী, ফারুক, অঞ্জনা, এটিএম শামসুজ্জামান, রোজী, মোস্তফা প্রমুখ। মূল চরিত্রে কবরীর প্রাণবন্ত অভিনয় আজও ভোলার নয়।

বড় মা
দেলোয়ার হোসেন দুলাল পরিচালিত ‘বড় মা’ সিনেমায় অভিনয় করেন সোহেল রানা, রোজিনা, সুচন্দা, শওকত আকবর, মতি, মাস্টার শামীম, এটিএম শামসুজ্জামান, মিজু আহমেদ প্রমুখ। নিঃসন্তান মা সুচন্দার দেবরের ছেলেকে আপন করে নেওয়ার মাধ্যমে এর কাহিনি এগিয়ে যায়।

মায়ের দোয়া
আলমগীর, শাবানা, ইমরান, অরুণা বিশ্বাস, মিজু আহমেদ, আনোয়ার হোসেন অভিনীত সিনেমা ‘মায়ের দোয়া’। এটি পরিচালনা করেন আলমগীর কুমকুম। যা মুক্তির পর ব্যাপক সাড়া ফেলে। সিনেমাটিতে মায়ের চরিত্রে অভিনয় করেন আয়েশা আখতার।

সবার উপরে মা
ফারুক আহমেদ পরিচালিত সিনেমা ‘সবার উপরে মা’। এতে অভিনয় করেন রাজ্জাক, শাবানা, ইলিয়াস কাঞ্চন, অরুণা বিশ্বাস, হুমায়ুন ফরীদি, রাজিব, রাজ প্রমুখ। মূল চরিত্রে অভিনয় করেন তন্দ্রা ইসলাম ও শাবানা। একটি বাচ্চা ছেলে তার মাকে কাছে পাওয়ার আকুতি নিয়েই এর গল্প এগিয়ে যায়।

মায়ের অধিকার
শিবলি সাদিক পরিচালিত ‘মায়ের অধিকার’ ১৯৯৬ সালে মুক্তি পায়। এই সিনেমায় মায়ের চরিত্রে অভিনয় করেছিলেন ববিতা। আরও রয়েছেন আলমগীর, সালমান শাহ, শাবনাজ, ফেরদৌসী মজুমদার, হুমায়ূন ফরিদী, নাসির খান প্রমুখ। তৎকালীন সিনেমাটি রেকর্ড পরিমাণ ব্যবসা করেছিল।

মায়ের জন্য যুদ্ধ
রুবেল, পপি, হুমায়ুন ফরীদি, রাজিব, সাংকো পাঞ্জা, নাসির খান, চিতা অভিনীত ‘মায়ের জন্য যুদ্ধ’। মাসুম পারভেজ রুবেল পরিচালিত প্রথম সিনেমা এটি। এতে মায়ের চরিত্রে অভিনয় করেন খালেদা আক্তার কল্পনা ।

মাতৃত্ব
একজন নারীর জীবনের সার্থকতা মাতৃত্বে। জাহিদ হোসেন পরিচালিত ‘মাতৃত্ব’ সিনেমা ২০০৪ সালে মুক্তি পায়। এর মূল ভূমিকায় অভিনয় করেছেন মৌসুমী। তার বিপরীতে ছিলেন হুমায়ুন ফরীদি।

মায়ের চোখ
মনতাজুর রহমান আকবর পরিচালিত ‘মায়ের চোখ’ সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেছেন আনোয়ারা। এছাড়াও রয়েছেন আমিন খান, পুর্নিমা, ডিপজল, রেসি, জায়েদ খান, মিজু আহমেদ, টেলিসামাদ, কাজী হায়াৎ।

শেয়ার করুন