ভারতে ঘরে বসে করোনা পরীক্ষায় কিটের অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক

করোনা টেস্ট
ফাইল ছবি

বাড়িতে বসেই করোনা পরীক্ষা করতে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর) একটি র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টিং (র‌্যাট) কিটের অনুমোদন দিয়েছে। বুধবার এ সংক্রান্ত ছাড়পত্র দিয়েছে ভারতীয় সংস্থাটি। খবর : আনন্দবাজার পত্রিকা।

আইসিএমআর’র বরাতে পত্রিকাটি জানিয়েছে, যাদের শরীরে কোভিডের লক্ষণ রয়েছে তারা এই পরীক্ষা করতে পারবেন।

universel cardiac hospital

র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টিংয়ের এই কিটের নাম কোভিসেল্ফটিএম (প্যাথোক্যাচ)। পুণের মাইল্যাব ডিসকভারি সলিউশন লিমিটেড তৈরি করেছে এটি। এর মাধ্যমে কীভাবে পরীক্ষা করা যাবে তা বিস্তারিত জানানো হয়েছে এই সংক্রান্ত মোবাইল অ্যাপে।

গুগল প্লে স্টোর এবং অ্যাপল স্টোরে সেই অ্যাপ পাওয়া যাবে বলে জানিয়েছে আইসিএমআর। করোনা পরীক্ষা সংক্রান্ত সেই তথ্য সরাসরি যুক্ত হবে একটি সুরক্ষিত সার্ভারে। সেই সার্ভার আইসিএমআর’র কোভিড পরীক্ষা পোর্টালের সঙ্গে যুক্ত রয়েছে।

বাড়িতে বসে করোনা পরীক্ষা পদ্ধতি নিয়ে আইসিএমআর বলেছে, ‘এই পরীক্ষায় ফল যাদের ‘পজিটিভ’ আসবে, তাদের প়জিটিভ রোগী হিসাবেই চিহ্নিত করা হবে। কিন্তু যাদের লক্ষণ রয়েছে কিন্তু রিপোর্টে নেগেটিভ আসবে তাদের আবারও আরটি-পিসিআর ল্যাবে করোনা পরীক্ষা করাতে হবে।’

করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতে করোনা পরীক্ষা করাতেই সমস্যায় পড়তে হচ্ছে অনেককে। চাপ বেড়ে যাওয়ায় পরীক্ষার ফল আসতেও সময় লাগছে বেশি। সে পরিস্থিতি মোকাবিলা করতে এই পদক্ষেপ। তবে টেস্টের কিট কবে থেকে বাজারে মিলবে তা এখনও জানা যায়নি।

শেয়ার করুন