ইয়াস আছড়ে পড়ার আগেই প্রবল জলোচ্ছ্বাস দিঘায়

আন্তর্জাতিক ডেস্ক

পশ্চিমবঙ্গের দিঘা উপকূল
পশ্চিমবঙ্গের দিঘা উপকূল। সংগৃহীত ছবি

ঘূর্ণিঝড় ইয়াস আরও শক্তি বাড়িয়ে অগ্রসর হচ্ছে ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলের দিকে। এখন পর্যন্ত যে অবস্থা রয়েছে তাতে বাংলাদেশে সরাসরি ইয়াসের আঘাত হানার সম্ভাবনা নেই। এটা আছড়ে পড়ার আগেই পশ্চিমবঙ্গের দিঘা উপকূলে প্রবল জলোচ্ছ্বাস দেখা দিয়েছে। এছাড়া সংশ্লিষ্ট এলাকায় নামানো হয়েছে সেনা। খবর জি নিউজের

ভারতের আবহাওয়া দপ্তর বুধবার সকালে জানিয়েছে, ইতোমধ্যে প্রবল থেকে অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ইয়াস। ওড়িশার চাঁদবালি থেকে ধামড়ার মধ্যে কোথাও আছড়ে পড়বে এই ঘূর্ণিঝড়। ফলে ওড়িশা, পশ্চিমবঙ্গে উপকূল এলাকায় জারি হয়েছে রেড এলার্ট। আছড়ে পড়ার সময় ঘূর্ণিঝড়ের গতিবেগ হবে ঘণ্টায় ১৬৫-১৫৫ কিলোমিটার। সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৮৫ কিলোমিটার।

universel cardiac hospital

এই ঝড়ের ফলে কলকাতায় ঘণ্টায় ৬৫ থেকে ৭৫ কিলোমিটার বেগে বইতে পারে ঝড়ো হওয়া। সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ৮৫ কিলোমিটার।

ঝড়ের প্রভাবে পশ্চিমঙ্গ ও ওড়িশার বিভিন্ন স্থানে রাত থেকেই বৃষ্টি হচ্ছে। সংশ্লিষ্ট এলাকা থেকে বাসিন্দাদের আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেয়া হয়েছে। অনেক স্থানের বাঁধ ভেঙে আবাসিক এলাকা প্লাবিত হয়েছে। আরও অনেক এলাকা প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

ঝড়টি সরাসরি বাংলাদেশের উপকূলে আঘাত হানার সম্ভাবনা নেই। তারপরও সর্বোচ্চ সতর্ক রয়েছে প্রশাসন। এরই মধ্যে নদীর পানির উচ্চতা বেড়ে যাওয়ায় বাঁধ ভেঙে পটুয়াখালী, ভোলাসহ উপকূলীয় এলাকার বহু গ্রাম প্লাবিত হয়েছে। অনেক মানুষ আশ্রয় কেন্দ্র আশ্রয় নিয়েছে। সাগর উত্তাল রয়েছে। সমুদ্র বন্দর গুলোকে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

শেয়ার করুন