দেশের মানুষ ও ব্যবসা বাঁচানোই বাজেটে মূল লক্ষ্য: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ফাইল ছবি

আগামী বাজেট কেমন হচ্ছে, কী থাকছে তা জানার জন্য অপেক্ষা করতে হবে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, দেশের মানুষ ও ব্যবসায়ীদের বাঁচানোই আগামী বাজেটের মূল লক্ষ্য।

আজ বৃহস্পতিবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৯তম সভা শেষে এক ব্রিফিংয়ে আগামী বাজেট নিয়ে সাংবাদিকদের প্রশ্নে এমন মন্তব্য আসে অর্থমন্ত্রীর।

universel cardiac hospital

গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, মহামারিকালের দ্বিতীয় বাজেটের আকার ছয় লাখ কোটি টাকা ছাড়িয়ে যাবে। করপোরেট কর হার কমানো, অন্যান্য করের বোঝা কমানোর বিপরীতে করজালের বিস্তার করাসহ বাজেটের বিভিন্ন নতুন পদক্ষেপও থাকতে পারে বাজেটে।

করোনা মহামারিকালে আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেট কেমন হবে জানতে চাইলে গাণিতিক কোনো সংখ্যা প্রকাশ না করলেও বাজেটের লক্ষ্য ও ধরন নিয়ে ধারণা দেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, বাজেট কেমন হচ্ছে, কী থাকছে তা জানার জন্য অপেক্ষা করতে হবে। যেদিন সংসদে প্রচারিত হবে, সত্যিকার তথ্য আপনাদের সামনে চলে আসবে। এটা কোনোভাবেই আমরা ডিসক্লোজ করতে পারি না।

আ হ ম মুস্তফা কামাল বলেন, আমরা এই কথা বলতে পারি যে, আমাদের লক্ষ্য দেশের মানুষকে বাঁচানো; ব্যবসায়ীদেরকে বাঁচানো। সবার সবকিছু দেখেই আমরা এবার বাজেট উত্থাপন করব। আমাদের সব পিছিয়ে পড়া মানুষ, প্রান্তিক জনগোষ্ঠীকে আমাদের সঙ্গে রাখতে হবে। তাদেরকে সঙ্গে রেখেই এগিয়ে যেতে চাই।

উল্লেখ্য, সংক্ষিপ্ত পরিসরে ২ জুন বাজেট অধিবেশন শুরু হচ্ছে। অধিবেশনের খসড়া সূচি অনুযায়ী পরদিন ৩ জুন সংসদে অর্থমন্ত্রীর বাজেট উপস্থাপনের কথা রয়েছে।

শেয়ার করুন