নাইজেরিয়ায় ২০০ শিক্ষার্থীকে অপহরণ

আন্তর্জাতিক ডেস্ক

নাইজেরিয়ার শিক্ষার্থী
নাইজেরিয়ার শিক্ষার্থী। ছবি : ইন্টারনেট

নাইজেরিয়া বন্দুকধারীদের হামলায় ২০০ জন মাদ্রাসা শিক্ষার্থী নিখোঁজ রয়েছে। তেজিনা শহরের একটি মাদ্রাসা থেকে এসব শিক্ষার্থীকে অপহরণ করেছে বন্দুকধারীরা।

নাইজার প্রদেশের কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছে। সম্প্রতি দেশটিতে স্কুলে হওয়া হামলাগুলোর মধ্যে এটা সর্বশেষ ঘটনা। খবর বিবিসির।

universel cardiac hospital

এক শিক্ষক জানিয়েছেন যে, কমপক্ষে ২০০ জন শিক্ষার্থী নিখোঁজ রয়েছে। তবে অন্যান্য সংবাদমাধ্যমে এই সংখ্যা আরও বেশী বলে উল্লেখ করা হচ্ছে। দেশটিতে মুক্তিপণ আদায়ের জন্য অপহরণের ঘটনা ওই এলাকায় গত কয়েক মাস ধরে ক্রমাগত বেড়েই চলেছে।

চলতি বছর ফেব্রুয়ারিতে জামফারা স্টেটের জাঙ্গেবে এলাকার একটি আবাসিক স্কুল থেকে প্রায় ৩০০ ছাত্রী অপহরণ করেছিল বন্দুকধারীরা। তাদের বেশিরভাগকেই পরে মুক্তি দেয়া হয়েছিল।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে দিস ডের খবরে বলা হয়েছে, অস্ত্রধারীরা মোটরসাইকেলে করে পুরো শহর চষে বেড়ায় এবং এলোপাতাড়ি গুলি করতে থাকে। মানুষজন তাদের হাত থেকে বাঁচতে পালিয়ে যাওয়ার পর তারা স্কুলে ঢুকে শিক্ষার্থীদের অপহরণ করে। স্কুলটিতে ছয় বছর থেকে শুরু করে ১৮ বছর বয়সী মেয়ে ও ছেলে শিশুরা এক সঙ্গে পড়ালেখা করত।

কর্তৃপক্ষ বলছে যে, এই হামলায় দুই জন গুলিবিদ্ধ হয়েছে এবং ১ জন নিহত হয়েছে।

গত ডিসেম্বর থেকে নাইজেরিয়ার উত্তর-পশ্চিম এবং মধ্যাঞ্চলে শিক্ষার্থী অপহরণের ৬টি ঘটনা ঘটেছে। এতে ৮০০ এর বেশি শিক্ষার্থী ও কর্মীদের অপহরণ করা হয়েছে।

২০১৪ সালে উত্তর-পূর্বাঞ্চলীয় চিবক শহরে ইসলামী জঙ্গি গোষ্ঠী বোকো হারাম ২৭৬ জন ছাত্রীকে অপহরণের ঘটনা ঘটার পর বিশ্বজুড়ে প্রতিক্রিয়া তৈরি হয়।। তবে সাম্প্রতিক হামলাগুলো সংঘবদ্ধ অপরাধী চক্রগুলোর কাজ বলে ধারণা রয়েছে।

শেয়ার করুন