বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের ৬ ম্যাচই অনিশ্চিত

ক্রীড়া ডেস্ক

বৃষ্টিতে খেলা বন্ধ
ফাইল ছবি

ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) ক্রিকেটের প্রথম দিনেই ছিল বৃষ্টির বাগড়া। উদ্বোধনী দিনে বিকেএসপির দুই মাঠে সকালের দুই ম্যাচই হয়ে যায় পরিত্যক্ত। তবে ওভার কমিয়ে হলেও শেষ করা গিয়েছিল বাকি ৪ ম্যাচ। কিন্তু আজ (মঙ্গলবার) টুর্নামেন্টের দ্বিতীয় দিন যেন সেই অবস্থাও নেই।

সকাল থেকেই সারাদেশে চলছে মুষলধারে বৃষ্টি। যে কারণে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামসহ বিকেএসপির ৩ ও ৪ নম্বর মাঠ থেকেও মিলেছে দুঃসংবাদ। শুধু সকাল থেকে শুরু হওয়া প্রথম তিন ম্যাচ নয়, বাতিলের সম্ভাবনা রয়েছে দুপুর ১টা থেকে শুরু হতে যাওয়া পরের তিন ম্যাচও।

universel cardiac hospital

এরই মধ্যে সকাল ৯টা থেকে মিরপুরে হতে যাওয়া খেলাঘর সমাজকল্যাণ সমিতি ও প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাবের মধ্যকার ম্যাচ পরিত্যক্ত করে দেয়া হয়েছে। মাঠের যা অবস্থা তাতে দুপুর ১টায় গাজী গ্রুপ ক্রিকেটার্স ও শেখ জামাল ধানমন্ডি লিমিটেডের মধ্যকার ম্যাচ নিয়েও আশার কথা শোনাতে পারেননি টুর্নামেন্ট সংশ্লিষ্টরা।

সকালে বিসিবির সিনিয়র স্কোরার সাঈদ জানান, বেলা ১১টা ৪০ মিনিটের খেলা শুরু করা গেলেও ন্যুনতম ৫ ওভারের ম্যাচ মাঠে গড়াবে। সাধারণত কাট-আউট টাইম ১২টা ১০ মিনিটে হলেও, জরুরি অবস্থায় ৩০ মিনিট বাড়িয়ে ১২টা ৪০ মিনিট পর্যন্ত খেলা চালানোর নিয়ম রাখা হয়েছে এবারের লিগে।

কিন্তু টানা ভারী বর্ষণে পিচ ব্যতীত তলিয়ে গেছে পুরো মাঠ। যা শুকিয়ে খেলার জন্য মাঠ প্রস্তুত করা সময়সাপেক্ষ ব্যাপার। তবু মিরপুরের দুপুর ১টার ম্যাচ নিয়ে আশাবাদী হওয়ার সুযোগ রয়েছে। কারণ এ মাঠে রয়েছে ফ্লাডলাইটের সুবিধা। সোমবার প্রথমদিনও দিনের দ্বিতীয় ম্যাচে ফ্লাডলাইট জ্বালিয়ে খেলা শেষ করা হয়েছিল।

মিরপুরে ফ্লাডলাইটের সুবিধা কাজে লাগানোর অপশন থাকলেও, বিকেএসপির কোনো মাঠেই নেই এ সুবিধা। ফলে সেই মাঠে খেলা গড়ানোর জন্য শুধু বৃষ্টি থামাই একমাত্র শর্ত নয়, পর্যাপ্ত আলোও থাকতে হয় খেলা চালানোর জন্য। তাই সন্ধ্যা নামার আগেই শেষ করতে হবে সেই মাঠের ম্যাচ। ফলে বিকেল ৩টা ৪০ মিনিটের মধ্যে শুরু না করা গেলে, বিকেএসপিতে খেলা হওয়ার কোনো সম্ভাবনাই নেই।

অবশ্য আলোর চেয়েও বেশি জরুরি মাঠ প্রস্তুত হওয়া। বিকেএসপিতে উপস্থিত বিসিবির স্কোরার হাবিবুল্লাহ জানিয়েছেন, সেখানকার দুই মাঠেই পিচব্যতীত সারা জায়গায়ই অনেক পানি জমে গিয়েছে। যা শুকানোর পর মাঠ খেলার উপযোগী করে তোলা বেশ সময়সাপেক্ষ ব্যাপার। তাই দিনের একটি ম্যাচও মাঠে গড়াবে কি না তা নিয়ে সংশয় রয়েই গেছে।

লিগের সূচি মোতাবেক বিকেএসপির তিন নম্বর মাঠে আজ খেলার কথা ব্রাদার্স ইউনিয়ন-লেজেন্ডস অব রূপগঞ্জ এবং মোহামেডান স্পোর্টিং ক্লাব-পারটেক্স স্পোর্টিং ক্লাবের মধ্যকার ম্যাচ দুইটি। অন্যদিকে চার নম্বর মাঠে হওয়ার কথা আবাহনী লিমিটেড-ওল্ড ডিওএইচএস এবং প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব-শাইনপুকুর ম্যাচ দুইটি।

বৃষ্টির কারণে ম্যাচ না হলে দুই দলকে সমান ১ পয়েন্ট করে দেয়ার নিয়ম রাখা হয়েছে প্রিমিয়ার লিগে। সোমবার যেমনটা হয়েছে ওল্ড ডিওএইচএস, লেজেন্ডস অব রূপগঞ্জ, প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব ও ব্রাদার্স ইউনিয়নের সঙ্গে। তবে আভাস পাওয়া গেছে, দ্বিতীয় দিনের সব ম্যাচই বাতিল হলে, সেগুলো পরে আবার সময়-সুযোগ বুঝে খেলানোর।

শেয়ার করুন