খসরু-আসলামসহ যাদের মৃত্যুতে শোক জানাল সংসদ

নিজস্ব প্রতিবেদক

খসরু-আসলাম

কুমিল্লা-৫ আসনের সংসদ সদস্য সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরুকে এবং ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য মো. আসলামুল হকসহ বিগত অধিবেশন শুরু হওয়ার পর মারা যাওয়া বিশিষ্ট ব্যক্তিদের প্রতি শোক জানিয়েছে জাতীয় সংসদ। তবে আবদুল মতিন খসরু এবং মো. আসলামুল হক চলতি সংসদের এমপি হওয়ায় তাদের নামে শোক প্রস্তাব আনার পর আলোচনা অনুষ্ঠিত হচ্ছে। এরপর তাদের স্মরণে সংসদীয় রীতি অনুযায়ী সংসদের অধিবেশন মুলতবি করা হবে।

এর আগে বুধবার (২ জুন) বিকাল পাঁচটায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ১৩তম ও আগামী অর্থ বছরের বাজেট অধিবেশন শুরু হয়। এরপর সভাপতিমণ্ডলী মনোনয়ন দেয়া হয়। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যরা জ্যেষ্ঠতার ভিত্তিতে অধিবেশন পরিচালনা করবেন। এরপর শোক প্রস্তাব আনা হয়। শোক প্রস্তাবটি পাঠ করেন স্পিকার।

universel cardiac hospital

ওই দুইজন এমপি ছাড়াও ইতোমধ্যে সাবেক একজন মন্ত্রী এবং সাবেক এগারোজন সংসদ-সদস্যকে হারিয়েছে সংসদ। নবম সংসদের নারায়ণগঞ্জ-৪ আসনের সাবেক এমপি সারাহ বেগম কবরী, নবম জাতীয় সংসদের রাজশাহী-৩ আসনে মেরাজ উদ্দিন মোল্লা, দশম জাতীয় সংসদের সিরাজগঞ্জ-৩ আসনে গাজী ম. ম. আমজাদ হোসেন মিলন, সাবেক গণপরিষদ সদস্য (১৯৭০) খোন্দকার আব্দুল মালেক শহীদুল্লাহ ও আবুল হাসেম, তৃতীয়, চতুর্থ ও অষ্টম জাতীয় সংসদের নোয়াখালী-৩ আসন থেকে নির্বাচিত ও সাবেক মন্ত্রী মাহবুবুর রহমান, প্রথম জাতীয় সংসদের কুমিল্লা-১৪ আসন ও তৃতীয়, চতুর্থ ও অষ্টম জাতীয় সংসদ কুমিল্লা-৫ আসনের মোহাম্মদ ইউনুস, পঞ্চম, ষষ্ঠ, সপ্তম ও অষ্টম জাতীয় সংসদের ঢাকা-১৩ আসনের জিয়াউর রহমান খান, দ্বিতীয় জাতীয় সংসদের পাবনা-৪ আসনের আব্দুল বারী সরদার, অষ্টম জাতীয় সংসদ, সিলেট-৪ আসনের দিলদার হোসেন সেলিম, চতুর্থ জাতীয় সংসদের মানিকগঞ্জ-২ আসনের আব্দুর রউফ খান ও নবম জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের ফরিদা রহমানে মৃত্যুতে শোক জানানো হয়।

এছাড়াও ভাষাসৈনিক আবুল হোসেন, বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী, বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খান, সংসদ সচিবালয়ের অফিস সহায়ক যুবরাজ খান, স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেকের মা ও ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র ও সাবেক মন্ত্রী কর্নেল আবদুল মালেকের স্ত্রী বিশিষ্ট সমাজসেবক ফৌজিয়া মালেক, অধ্যাপক ড. আবুল বারকাতের সহধর্মিনী শিশু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সাহিদা আখতার, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক প্রবীণ সাংবাদিক হাসান শাহরিয়ার, বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীতশিল্পী মিতা হক, একুশে পদকপ্রাপ্ত স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা, লোকসঙ্গীতশিল্পী ও গবেষক ইন্দ্রমোহন রাজবংশী, একুশে পদকপ্রাপ্ত প্রখ্যাত মঞ্চ ও টেলিভিশন অভিনেতা মুক্তিযোদ্ধা এস এম মহসীন, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. একেএম রফিক আহাম্মদ, সাবেক প্রধান তথ্য কর্মকর্তা হারুন-উর-রশিদ, ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টারের পরিচালক অধ্যাপক ডা. আবুল খায়ের মোহাম্মদ শামসুজ্জামান, চলচ্চিত্র অভিনেতা ওয়াসিম এবং রংপুর প্রেসক্লাবের সভাপতি আব্দুর রশিদ বাবুর মৃত্যুতে মহান সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করে।

এছাড়া, প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে দেশ-বিদেশে যে সকল ডাক্তার, চিকিৎসক, প্রশাসন-পুলিশের সদস্য, রাজনৈতিক নেতৃবৃন্দ, গণমাধ্যমকর্মীগণ, ব্যবসায়ী ও সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং অন্যান্য সরকারি-বেসরকারি কর্মচারী মৃত্যুবরণ করেছেন তাদের মৃত্যুতে সংসদ গভীর শোক প্রকাশ করছে।

নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে লঞ্চ দুর্ঘটনা ও মাদারীপুরের শিবচর বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটের কাঁঠালবাড়ি ঘাটসংলগ্ন এলাকায় স্পিডবোট দুর্ঘটনায় নিহত, জেরুজালেমে মুসলমানদের পবিত্র মসজিদ আল-আকসা প্রাঙ্গণে সম্প্রতি ইসরায়েলের হামলায় নিহত, সাম্প্রতিক ঘুর্ণিঝড় ইয়াসে ভারত ও বাংলাদেশে নিহত ও হতাহত, দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে মহান জাতীয় সংসদ গভীর শোক প্রকাশ, সকল বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানিয়েছে সংসদ।

উত্থাপিত শোকপ্রস্তাবগুলি ব্যতীত যদি কোনো বিশিষ্ট ব্যক্তি বা ব্যক্তিবর্গের নাম বাদ পড়ে থাকে, তবে তার বা তাদের নাম ও সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত সংসদ সচিবালয়ে পৌঁছে দিলে তা পরবর্তীতে শোকপ্রস্তাবে অন্তর্ভুক্ত করার জন্য বিবেচনা করা হবে।

শেয়ার করুন