১৪ জুলাই তিন আসনে উপনির্বাচন

নিজস্ব প্রতিবেদক

উপ-নির্বাচন
প্রতীকী ছবি

ঢাকা-১৪, কুমিল্লা-৫ ও সিলেট-৩ আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। সাংসদদের মারা যাওয়ায় শূন্য হওয়া এই তিনটি আসনে আগামী ১৪ জুলাই ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে ইসি।

আজ বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশন সচিবালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার এই তফসিল ঘোষণা করেন।

universel cardiac hospital

তফসিল অনুযায়ী, ঢাকা-১৪, কুমিল্লা-৫ ও সিলেট-৩ সংসদীয় আসনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন আগামী ১৫ জুন। মনোনয়নপত্র যাচাই-বাছাই ১৭ জুন। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৩ জুন। প্রতীক বরাদ্দ পরদিন ২৪ জুন।

প্রতীক বরাদ্দের পর ২৪ জুন থেকে তিন সংসদীয় আসনে প্রার্থীরা নির্বাচনী প্রচারণা শুরু করতে পারবেন।

গত ১১ মার্চ সিলেট-৩ আসনের সাংসদ মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে; ৪ এপ্রিল ঢাকা-১৪ এর আসলামুল হকের মৃত্যুতে এবং ১৪ এপ্রিল কুমিল্লা-৫ এর আবদুল মতিন খসরুর মৃত্যুতে তিনটি আসন শূন্য ঘোষণা করা হয়।

এদিকে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের কারণে লক্ষ্মীপুর-২ আসনের ভোটগ্রহণ স্থগিত রয়েছে। এই আসনটি আগামী ২১ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

কুয়েতের আদালতে দণ্ডিত সংসদ সদস্য কাজী শহিদুল ইসলাম পাপুলের লক্ষ্মীপুর-২ আসন শূন্য ঘোষণা করা হয় ২৮ জানুয়ারি। ১১ এপ্রিল এই আসনে উপনির্বাচন হওয়ার কথা ছিল। করোনাভাইরাস সংক্রমণের উদ্বেগজনকভাবে বাড়তে থাকায় নির্বাচনটি স্থগিত করা হয়।

২১ জুন ৩৭১টি ইউনিয়ন পরিষদ এবং ১১টি পৌরসভায়ও ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন