রেমিট্যান্সের বিপরীতে প্রণোদনা আরও ১ শতাংশ বৃদ্ধির দাবি

নিজস্ব প্রতিবেদক

বাজেট ২০২১-২০২২
ফাইল ছবি

২০২১-২২ অর্থবছরের বাজেটে রেমিট্যান্সের বিপরীতে প্রণোদনা ২ শতাংশ থেকে বাড়িয়ে ৩ শতাংশ করার দাবি জানিয়েছে সেন্টার ফর নন রেসিডেন্ট বাংলাদেশি বা সেন্টার ফর এনআরবি।

শনিবার (৫ জুন) রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে এই দাবি জানায় প্রতিষ্ঠানটির চেয়ারপার্সন এস এম সেকিল চৌধুরী।

universel cardiac hospital

সংবাদ সম্মেলনে বলা হয়, দেশের বাইরে পৃথিবীর ১৬৮ টি দেশে প্রায় ১ কোটি ৫০ লাখ বাংলাদেশি প্রবাসী বসবাস করেন । এ পর্যন্ত বৈধ চ্যানেলে এই প্রবাসীরা দেশে পাঠিয়েছেন ২৩২ বিলিয়ন ইউএস ডলার যা দেশের র্অথনীতির এক বিরাট শক্তি। এনআরবি সেন্টার ২০০৯ সাল থেকে ২০২০ সাল র্পযন্ত বিশ্বের বিভিন্ন দেশে ৫৪ টি প্রবাসী সম্মেলনের আয়োজন করেছে। এই সম্মেলনগুলোতে প্রবাসীদের সমস্যা, সম্ভাবনা এবং বাংলাদেশের নানান র্কমসূচি, আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

সংগঠনটির আয়োজনে বাজেট পর্যালোচনা অনুষ্ঠানে সরকারের বিবেচনার জন্য কিছু প্রস্তাব উপস্থাপন করা হয়। এর মধ্যে রয়েছে-স্থায়ীভাবে ফেরত আসা প্রবাসীদের জন্য বিশেষ পেনশন স্কিম চালু করা, প্রণোদনা ২ শতাংশ থেকে বৃদ্ধি করে অন্তত ৩ শতাংশে উন্নীত করা, দেশে অধ্যয়নরত প্রবাসীদের সন্তানদের জন্য শিক্ষাবৃত্তি চালু করা, বিনামূল্যে গরিব প্রবাসীর লাশ দেশি-বিদেশি বিমানে পরিবহনের ব্যবস্থা করা, পাসর্পোট এবং এনআইডি কার্ড নবায়ন ও প্রাপ্তি সহজ করা, আপৎকালীন সহায়তার জন্য বাজেটে প্রবাসীদরে জন্য এক হাজার কোটি টাকার বিশেষ বরাদ্দ রাখা, বর্তমান কঠিন সময়ে প্রবাসে কর্মক্ষেত্রে ফেরার জন্য প্রবাসীদের সাশ্রয়ী বিমান পরিবহনের ব্যবস্থা করা, দেশে ও প্রবাসে নিরাপত্তা সহায়তা প্রদানের ব্যবস্থা গ্রহণ করা, প্রবাসী বিনিয়োগ র্কতৃপক্ষ গঠন করা, বন্ডে বিনিয়োগ করার জন্য অংশীজন ও বিশেষজ্ঞদের সাথে আলোচনা করে নীতিমালা গ্রহন করা।

এছাড়া, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বিমান মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সমন্বয়ে প্রবাসীদের সহায়তার জন্য বিশেষ সমন্বয় সেল গঠন করা যাতে বিপদের সময় তড়িৎ সহায়তা পাওয়া যায়, ব্যবসায়ী প্রবাসীদের দেশে ও প্রবাসে ঋণ প্রদানের জন্য বাজেটে বরাদ্দ রাখা, প্রবাসী কর্মীদের জন্য দেশে ও প্রবাসে আইনি সহায়তা প্রদানের ব্যবস্থা করা, দেশের ভাবর্মূতি উন্নয়নে অভিজ্ঞ ও মেধাবী কর্মকর্তাদের বিদেশে মিশনসমূহে নিয়োগ করে তথ্যকন্দ্রে স্থাপন, লাইব্রেরী পরিচালনা ও প্রচারের ব্যবস্থা করা।

সেন্টার ফর এনআরবি’র চেয়ারপার্সন এম এস সেকিল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন এনআরবি সেন্টারের সদস্য সুয়েব চৌধুরী, মাহাবুব আনাম, এবিএম মুস্তাক হোসেন এবং রিসার্চ সদস্য আয়েশা সিদ্দিকা ও সাদাত আহমদ শাওন প্রমুখ।

শেয়ার করুন