টিকা নিয়ে চীনের সঙ্গে কোনো জটিলতা হয়নি: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

এ কে আবদুল মোমেন
পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। ফাইল ছবি

চীনের টিকার দাম প্রকাশ করে দেয়ায় দেশটি নাখোশ হয়েছে এবং টিকা নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে বলে যে খবর প্রকাশিত হয়েছে তা নাকচ করে দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি জানিয়েছেন, টিকা নিয়ে চীনের সঙ্গে কোনো জটিলতা তৈরি হয়নি। শিগগির চীন ও রাশিয়ার টিকা পাওয়া যাবে। এছাড়া যুক্তরাষ্ট্রও টিকা দিতে সম্মত হয়েছে বলে জানান মন্ত্রী।

আজ রোববার রাশিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী। এ সময় তিনি টিকা নিয়ে বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

universel cardiac hospital

চীনে সঙ্গে টিকা নিয়ে জটিলতা তৈরি হয়েছে কি না এ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কোনো জটিলতা তৈরি হয়নি। আমরা বলেছি টিকা কিনতে চাই এবং তোমরা কোনো বাধা ছাড়াই জোগান দাও। চীন আমাদের বলেছে, তারা কোনো বাধা ছাড়াই টিকা সরবরাহ করবে।

রাশিয়া থেকে টিকা পাওয়ার ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাশিয়ার সঙ্গে চুক্তি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। আশা করছি খুব তাড়াতাড়ি হবে। তবে কখন হবে না হবে সেটি স্বাস্থ্য মন্ত্রণালয় বলতে পারবে। আমরা লাইন করিয়ে দিয়েছি, বাকিটা স্বাস্থ্যমন্ত্রীর কাজ। ক্রয় এবং যৌথ উৎপাদনের ক্ষেত্রে তারা সিদ্ধান্ত নেবে। আলোচনা চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

যুক্তরাষ্ট্র টিকা দিতে সম্মত হয়েছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভালো সংবাদ হচ্ছে আমেরিকা ভ্যাকসিন দেবে আমাদেরকে। সঠিক পরিমাণ এখনো জানি না।

এ সময় তিনি বলেন, আমরা কোভিডের মধ্যে সাকসেস হওয়ার পরে আরেক ঝামেলা। লোক বেশ কম মরছে বলে তারা আমাদের পাত্তা দেয় না। আমরা বেশ কষ্ট করে পাত্তায় আসছি।

যুক্তরাষ্ট্র থেকে করোনাভাইরাস মোকাবেলায় চিকিৎসা সরঞ্জামের একটি চালান সোমবার বাংলাদেশে আসবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

শেয়ার করুন