যুক্তরাষ্ট্রের কাছে বিশ লাখ টিকা চেয়েছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা
অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের কাছে বাংলাদেশ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার বিশ লাখ টিকা চেয়েছে। যুক্তরাষ্ট্রও এই টিকা পাঠাতে সম্মত হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

মঙ্গলবার বিকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমেরিকান সরকার আমাদের জানিয়েছে, তারা আমাদের টিকা দেবে। তবে কী পরিমাণ দেবে সেটা এখনো সিদ্ধান্ত নিতে পারেননি। আমরা চাইব যেন বেশি করে দেয়।

universel cardiac hospital

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র টিকা দেবে বলে আমাদের জানিয়েছে। আমাদের ১৫ লাখ মিনিমাম লাগবে। কিন্তু আমরা চেয়েছি ২০ লাখের মতো। দেখি কত দেয়।

সম্প্রতি বাংলাদেশসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোকে যুক্তরাষ্ট্র ৭০ লাখ টিকা সরবরাহ করবে বলে ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মাসখানেক আগে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলারের সঙ্গে সাক্ষাৎকারে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন টিকা চেয়েছিলেন। টিকা দেয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র আন্তরিকতার সঙ্গে কাজ করছে বলে জানিয়েছিলেন মার্কিন দূত।

এদিকে একটি অনুষ্ঠানে মঙ্গলবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, ভারতের অভ্যন্তরীণ করোনা পরিস্থিতির কারণে টিকা না পেয়ে সরকার বিভিন্ন সোর্স থেকে তা সংগ্রহ করছে। তিনি জানান সরকারের চেষ্টার কোনো কমতি নেই। যথাসময়ে টিকা চলে আসবে।

শেয়ার করুন