প্রথম ঘণ্টায় সূচকের বড় উত্থান, হাজার কোটি টাকা লেনদেন

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজার
শেয়ারবাজার

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেনের শুরুতে দেশের শেয়ারবাজারে বেশি তেজিভাব দেখা যাচ্ছে। প্রথম ঘণ্টার লেনদেনে সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক প্রায় ৫০ পয়েন্ট বেড়ে গেছে। আর লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে।

গত ৩ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে উপস্থাপনের পর থেকেই শেয়ারবাজারে লেনদেনে বেশ ভালো গতি দেখা যাচ্ছে।

প্রস্তাবিত বাজাটের পর এখন পর্যন্ত লেনদেন হওয়া চার কার্যদিবসেই ডিএসইতে দুই হাজার কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে। এর মধ্যে দু’দিন সাড়ে ১০ বছরের মধ্যে রেকর্ড লেনদেন হয়েছে।

সর্বশেষ গতকাল বুধবার ডিএসইতে ২০১০ সালের ৬ ডিসেম্বরের পর দুই হাজার ৭০০ কোটি টাকার ওপরে লেনদেন হয়। সেই সঙ্গে বড় উত্থান হয় মূল্য সূচকের।

বুধবারের ধারাবাহিকতায় বৃহস্পতিবারও লেনদেনের শুরুতে ডিএসইতে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান মূল্য সূচক ২১ পয়েন্ট বেড়ে যায়।

সময়ের সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বেড়েছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১১টা ২৬ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৪ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৯ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ১৩ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৪৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১০৩টির। আর ১৮টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে এক হাজার ১৭৮ কোটি ৫৫ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৪৫ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ২৮ কোটি ৭৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৬৫ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৫০টির, কমেছে ৮২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •