টিকা আনতে চীন গেল বিমান বাহিনীর ২ বিমান

যুক্তরাষ্ট্র থেকে কেনা বিমান বাহিনীর সি ১৩০ জে পরিবহন বিমান।
যুক্তরাষ্ট্র থেকে কেনা বিমান বাহিনীর সি ১৩০ জে পরিবহন বিমান। ফাইল ছবি

উপহারের ৬ লাখ ডোজ করোনাভাইরাসের টিকা আনতে চীনে গেল বাংলাদেশ বিমান বাহিনীর সি-১৩০জে মডেলের দুটি পরিবহন বিমান। টিকা নিয়ে আজ রোববার বিকালে দেশে ফিরবে বিমান দুটি।

বিষয়টি নিশ্চিত করে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক নুর ইসলাম বলেন, শনিবার দিবাগত রাত ১০টায় ঢাকার শাহজালাল আন্তজার্তিক বিমানবন্দর থেকে চীনের উদ্দেশে বিমানবাহিনীর দুটি বিমান রওনা হয়েছে। রোববার বিকাল সাড়ে পাঁচটার দিকে করোনাভাইরাসের টিকার ছয় লাখ ডোজ নিয়ে বিমান দুটি ঢাকায় অবতরণ করবে।

universel cardiac hospital

গত মার্চ থেকে ভারতের সেরাম ইনস্টিটিউট করোনার টিকা রপ্তানি বন্ধ করে দিলে বিপাকে পড়ে বাংলাদেশ। চুক্তি অনুযায়ী সেরামের টিকা না পেয়ে চীন ও রাশিয়ার দিকে হাত বাড়ায় সরকার।

চীন ইতোমধ্যে সিনোফার্মের ৫ লাখ ডোজ টিকা উপহার হিসেবে পাঠিয়েছে, ২৫ মে যার প্রয়োগ শুরু করা হয়।

পরবর্তীতে বাংলাদেশকে আরও ৬ লাখ ডোজ সিনোফার্মের টিকা উপহার দেয়ার কথা জানায় চীন, যা আনতে দেশটিতে গেল বিমান বাহিনীর দুটি বিমান।

এ ব্যাপারে গত বৃহস্পতিবার ঢাকায় সাংবাদিকদের এক প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বলেন, ১৩ তারিখে ৬ লাখ ভ্যাকসিন আসবে। আমরা এখান থেকে দু’টি সি-১৩০ বিমান পাঠাচ্ছি।

গত ২৯ এপ্রিল দেশে সিনোফার্মের ভ্যাকসিনের জরুরি ব্যবহারের অনুমোদন দেয় সরকার।

সর্বশেষ চীনের দ্বিতীয় টিকা হিসেবে বাংলাদেশে জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে সিনোভ্যাক লাইফ সায়েন্সেস কোম্পানির তৈরি করোনাভাইরাসের টিকা।

শেয়ার করুন