দুর্দান্ত মড্রিচ, শেষ ষোলোতে ক্রোয়েশিয়া

ক্রীড়া প্রতিবেদক

ক্রোয়েশিয়া ফুটবল দল
ক্রোয়েশিয়া ফুটবল দল

গ্রুপপর্বের প্রথম দুই ম্যাচে একটিতে ড্র এবং অন্যটিতে হেরে ইউরো টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ার শঙ্কায় থাকা ক্রোয়েশিয়ার জন্য ত্রাতা হয়ে আসলেন দলীয় অধিনায়ক লুকা মড্রিচ। বার্সার এই মিডফিল্ডারের দারুণ নৈপূণ্যে গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে স্কটল্যান্ডকে ৩-১ গোল ব্যবধানে হারিয়ে শেষ ষোলোতে রাশিয়া বিশ্বকাপের রানারআপরা।

ক্রোয়েশিয়ার এবারের ইউরো টুর্নামেন্টের শুরুটাই হয়েছে ইংল্যান্ডের বিপক্ষে হারের মাধ্যমে। দ্বিতীয় ম্যাচে তুলনামূলক দুর্বল দল চেক রিপাবলিকের বিপক্ষেও জিততে পারেনি ক্রোয়েটরা। সেদিন ড্র করেই অনিশ্চয়তায় পড়ে লুকা মড্রিচ বাহিনী।

universel cardiac hospital

কঠিন সমীকরণ নিয়ে স্কটল্যান্ডের বিপক্ষে তৃতীয় ম্যাচে খেলতে নেমেও মাঠে দুর্দান্ত খেলা উপহার দেয় ক্রোয়েশিয়া। এরই সুবাদে ম্যাচের ১৭তম মিনিটেই প্রথম গোল পায় দলটি। এ সময় ডান দিক থেকে জোসিপ জুরানোভিচের এগিয়ে দেয়া বলে হেড করে নিকোলা ভ্লাসিচের কাছে পাঠান ইভান পেরিসিচ। বাঁ পায়ের শটে বল জালে পাঠান ২৩ বছর বয়সী এই মিডফিল্ডার। অবশ্য ক্যালাম ম্যাকগ্রেগরের গোলে বিরতির আগেই সমতায় ফেরে স্কটিশরা।

দ্বিতীয়ার্ধে খেলার ধার বাড়ায় ‘ডি’ গ্রপের রানারআপরা। এর ফলও পায় দ্রুতই। ৬২তম মিনিটে অসামান্য দক্ষতায় দলকে এগিয়ে দেন লুকা মদ্রিচ। ম্যাচ শেষ হওয়ার আগে আরো একবার প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছে ক্রোয়েশিয়া। এ গোলেও অবদান রাখেন মদ্রিচ। তার কর্নারে লাফিয়ে পেরিসিচের নেওয়া হেড পোস্টে লেগে জালে জড়ায়। এরপর আর কোনো গোল না হলে ৩-১ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে শিরোপা প্রত্যাশী এই দলটি।

এ জয়ের ফলে ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান ক্রোয়েশিয়ার। তাদের সমান পয়েন্ট নিয়েও তিনে অবস্থান করছে চেক রিপাবলিক। আর ৩ ম্যাচে সর্বোচ্চ ৭ পয়েন্টে শীর্ষে অবস্থান করছে ইংল্যান্ড।

শেয়ার করুন