৮২ বছরের রেকর্ড ভেঙে কোয়ার্টার ফাইনালে ইতালি

ক্রীড়া ডেস্ক

ইতালি

চলতি ইউরোয় নিজেদের গ্রুপপর্যায়ের তিনটি ম্যাচে দাপট দেখিয়ে ৮২ বছরের সেই পুরনো রেকর্ডটি (৩০ ম্যাচ অপরাজিত) স্পর্শ করেছেন আজ্জিরুরা। ২০১৮ সালের ১০ সেপ্টেম্বর পর্তুগালের বিপক্ষে ইউরোপীয় নেশনস লিগের ম্যাচে হারের পর আর পরাজয় দেখেনি তারা।

শনিবার লন্ডনে বাংলাদেশ সময় রাত ১টায় অস্ট্রিয়ার বিপক্ষে নেমে সেই রেকর্ডটিও ভেঙে দিল রবার্তো মানচিনির দল। ২-১ গোলে অস্ট্রিয়াকে হারিয়ে ইউরোর শেষ আট নিশ্চিত করেছে ইতালি।

universel cardiac hospital

যদিও ম্যাচে অস্ট্রিয়ার দুর্ভেদ্য দেয়াল ভাঙতে খুব বেগ পেতে হয়েছে আজ্জিরুদের। অতিরিক্ত সময়ে গিয়ে জালের দেখা পেয়েছে ইতালি।

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে আক্রমণাত্মক ফুটবলে শুরু থেকে চাপ ধরে রাখলেও নিশ্চিত কোনো সুযোগ তৈরি করতে পারছিলেন না ইম্মোবিলে-ইনসিনিয়েরা। ১৭তম মিনিটে নিকোলো বারেল্লার শট পা দিয়ে ঠেকিয়ে দেন অস্ট্রিয়ার গোলরক্ষক বাখমান। ৩২ মিনিটে চিরো ইম্মোবিলের ডি-বক্সের মুখ থেকে নেওয়া শট বাধা পায় পোস্টে। ভাগ্যক্রমে বেঁচে যায় অস্ট্রিয়া।

প্রথমার্ধে অস্ট্রিয়ার গোলপোস্ট বরাবর ১২ শট নিয়েছে ইতালি। কিন্তু কোনো শটই জালের দেখা পায়নি। গোলশূন্য প্রথমার্ধ শেষে দ্বিতীয়ার্ধ শুরুর ৫৬তম মিনিটে প্রথম সুযোগ পায় অস্ট্রিয়া। ডাভিড আলাবার ফ্রি কিক ক্রসবারের একটু ওপর দিয়ে যায়।

৬৫তম মিনিটে ইতালিকে হতবাক করে দিয়ে হেডে জালে বল পাঠান মার্কো আর্নাউতোভিচ। কিন্তু অফসাইড আইনে বেঁচে যায় ইতালি।

একটু পরই ইতালির ডি-বক্সে উত্তেজনা ছড়ায়। এবার মাত্তেও পেস্সিনার বাধায় স্টেফান লাইনার পড়ে গেলে পেনাল্টির জোরালো আবেদন করে অস্ট্রিয়ার খেলোয়াড়রা। এবারও অফসাইডের কারণে ভাগ্য সহায় হয় ইতালির। পেনাল্টির বাঁশি বাজাননি রেফারি।

শেষ দিকে ক্লান্ত ইম্মোবিলে ও দমিনিকো বেরার্দিকে তুলে আন্দ্রেয়া বেলোত্তি ও চিয়েসাকে নামান কোচ মানচিনি। আর দুই বদলি খেলোয়াড়ই তুরুপের তাস হন ইতালির।

অতিরিক্ত সময়ের পঞ্চম মিনিটে দারুণ নৈপুণ্যে দলকে এগিয়ে নেন চিয়েসা। বাঁদিক থেকে স্পিনসোলার ক্রস ছয় গজ বক্সের ডান দিকে পেয়ে বল নিয়ন্ত্রণে নেন চিয়েসা। বাঁ পায়ের কোনাকুনি শটে গোলটি করেন জুভেন্টাস ফরোয়ার্ড।

ঠিক ৫ মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন আরেক বদলি খেলোয়াড় পেস্সিনা। ডি-বক্সে দুই ডিফেন্ডারে ফাঁকা জায়গা দিয়ে ঢুকে জোরালো কোনাকুনি শটে ঠিকানা খুঁজে নেন আটলান্টার এই মিডফিল্ডার।

২-০ তে এগিয়ে থেকেই খেলা শেষ করবে ইতালি, এমন ভাবনার মাঝেই গোল করেন অস্ট্রিয়ার কালাজিচ। ১১৪তম মিনিটে কর্নারে দুরূহ কোণ থেকে নিচু হয়ে হেডে জালে বল জড়ান কালাজিচ। সেই সঙ্গে ইতালির জালে ১১৬৮ মিনিট পর এই প্রথম গোল হলো।

রেফারির শেষ বাঁশিতে ২-১ স্কোরলাইনে ম্যাচ শেষ হয়। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে পর্তুগাল ও বেলজিয়ামের মধ্যে বিজয়ীর মুখোমুখি হবে ইতালি।

শেয়ার করুন