নাটকীয় জয়ে প্রথমবারের মতো কোয়ার্টারে ইউক্রেন

ক্রীড়া প্রতিবেদক

ইউক্রেন
ইউক্রেন। সংগৃহীত ছবি

টানটান উত্তেজনাপূর্ণ শেষ ষোলোর লড়াইয়ে সুইডেন এবং ইউক্রেন মধ্যকার ম্যাচটা ছিল দেখার মতোই। এদিন নির্দিষ্ট সময়ে খেলা ১-১ গোলে শেষ হলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। ১২০ মিনিটেও ফলাফলে ছিল সমতা। কিন্তু অতিরিক্ত সময়েরও অতিরিক্ত এক মিনিটে গোল পেয়ে নাটকীয় জয় আসে ইউক্রেনের। আর তাতেই প্রথমবারের মতো ইউরো চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালপর্বে উঠার যোগ্যতা অর্জন করল দলটি।

বিশ্বকাপ কিংবা ইউরো চ্যাম্পিয়নশিপে কখনো সেরা আটে উঠেনি ইউক্রেন। তাই স্কটল্যান্ডের হ্যাম্পডেন পার্কে সুইডেনকে হারিয়ে ইতিহাস করার সুযোগই পেয়েছেল দলটি। সেই লক্ষ্যে মাঠে খেলতে নেমে ম্যাচের প্রথম গোলটি পেয়েছিল ইউক্রেনই।

universel cardiac hospital

ম্যাচের বয়ষ তখন ২৭ মিনিট। ডান পাশ থেকে বাঁকানো ক্রসে ফাঁকায় থাকা জিনচেঙ্কোকে খুঁজে নেন ইয়ারমোলেঙ্কো। দুর্দান্ত জোরালো ভলিতে সুইডিশ গোলরক্ষক ওলসেনকে পরাস্ত করেন জিনচেঙ্কো। ১-১০ গোলে এগিয়ে যায় দলটি।

অবশ্য লিড বেশিক্ষণ ধরে রাখতে দেয়নি সুইডিশরা। বিরতির ঠিক আগ মূহুর্তে সমতায় ফেরে সুইডেন। এ সময় প্রায় ২৫ গজ দূর থেকে ফর্সবার্গের বাঁ পায়ের বুলেট গতির শট প্রতিপক্ষের এক ডিফেন্ডারের পায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়। ম্যাচে ব্যবধান দাঁড়ায় ১-১।

এরপর দুদলই গোলের সুযোগ পেলেও ডি-বক্সের কাছাকাছি গিয়ে খেই হারিয়েছে আক্রমণভাগের ফুটবলাররা। ফলে নির্ধারিত ৯০ মিনিটে আর কোনো গোল না হলে খেলা গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। সেখানেও গোল পাচ্ছিল না কেউই। এ সয় ধরেই নেয়া হচ্ছিল যে ম্যাচটি পেনাল্টির মাধ্যমেই শেষ হবে।

কিন্তু ম্যাচের নাটক তখনো বাকিই ছিল। ১২১তম মিনিটের খেলায় বাঁ দিক থেকে সতীর্থের ক্রসে হেডে ঠিকানা খুঁজে নেন বদলি হিসেবে খেলতে নামা আর্তেম। তাতেই জয় নিশ্চিত হয় ইউক্রেনের। সেমিফাইনালে উঠার লড়াইয়ে ইংল্যান্ডের বিপক্ষে নামবে দুর্দান্ত ছন্দে থাকা এই দলটি।

শেয়ার করুন