লকডাউনে নিম্ন আদালত বন্ধ থাকবে

নিজস্ব প্রতিবেদক

আদালত
ফাইল ছবি

মহামারি করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে সরকার ঘোষিত কঠোর লকডাউনের মধ্যে দেশের বিচারিক (নিম্ন) আদালত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

বুধবার (৩০ জুন) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশনায় সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মোহাম্মদ আলী আকবর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

universel cardiac hospital

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে বৃহস্পতিবার (১ জুলাই) থেকে আগামী ৭ জুলাই পর্যন্ত সরকার সারাদেশে লকডাউন ঘোষণা করায় সুপ্রিম কোর্টসহ দেশের সব আদালতে স্বাভাবিক বিচার কাজ বন্ধ থাকবে।

ম্যাজিস্ট্রেট আদালত খোলা

সব আদালতে স্বাভাবিক বিচার কাজ বন্ধ থাকলেও সাংবিধানিক বাধ্যবাধকতায় সব জেলায় চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে একজন করে ম্যাজিস্ট্রেট, মহানগর এলাকায় চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে একজন করে ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। তবে ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগে এক বা একাধিক ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

চেক ডিজঅনার সংক্রান্ত মামলার ক্ষেত্রে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দ্য নেগোশিয়েবল ইন্সট্রুমেন্টস অ্যাক্টস, ১৮৮১ সহ যেসব আইনে মামলা/আপিল দায়েরের ক্ষেত্রে সুনির্দিষ্ট সময়সীমা নির্ধারিত আছে, সেসব আইনের অধীনে মামলা/আপিল শারীরিক উপস্থিতিতে আদালতের কার্যক্রম শুরু হওয়ার সাত দিনের মধ্যে তামাদির মেয়াদ অক্ষুণ্ন গণ্যে দায়ের করা যাবে।

বিজ্ঞপ্তিতে এই সময়ে বিচারক ও আদালতের কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থল ত্যাগ না করার নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে আইনজীবী ও বিচারপ্রার্থীদের এসময়ে আদালত অঙ্গনে না আসার জন্য বলা হয়েছে।

শিশুকে সরাসরি আদালতে হাজির

সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে আইনের সঙ্গে সংঘাতে জড়িত শিশুকে শারীরিক উপস্থিতিতে ম্যাজিস্ট্রেটের সামনে উপস্থাপন করা যাবে।

শেয়ার করুন