করোনার টিকা না পেয়ে বিদেশগামীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

কুর্মিটোলা জেনারেল হাসপাতালে বিদেশগামীদের বিক্ষোভ
সংগৃহীত ছবি

করোনাভাইরাস প্রতিরোধের টিকা না পেয়ে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে বিক্ষোভ করেছেন বিদেশগামীরা। বৃহস্পতিবার সকালে হাসপাতালে টিকা নিতে গেলে বিশৃঙ্খলার সৃষ্টি হয়।

প্রবাসীদের অনেকে অভিযোগ করেছেন, টিকা পেতে নিবন্ধন করেলেও তাদের কাছে কোনো এসএমএস আসেনি। এ কারণে টিকা নিতে পারছেন না।

universel cardiac hospital

বৃহস্পতিবার বেলা ১১টায় প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমেদের কুর্মিটোলা হাসপাতালে বিদেশ গমনেচ্ছু কর্মীদের টিকা প্রদান অনুষ্ঠানের উদ্বোধনের সময় নির্ধারণ করা ছিল। করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে দেশজুড়ে চলা এক সপ্তাহের কঠোর বিধিনিষেধের মধ্যে সকাল থেকে শুরু হয় গণটিকাদান।

রাজধানীর ৭ কেন্দ্রে প্রবাসীদের দেয়া হচ্ছে যুক্তরাষ্ট্রের ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান ফাইজারের টিকা। কিন্তু টিকা না পেয়ে সকালে কুর্মিটোলা হাসপাতালে বিক্ষোভ করেন বিদেশগামীরা।

করোনার কারণে দেশে এসে আটকেপড়া প্রবাসীদের অভিযোগ, বিএমইটি স্মার্টকার্ড, পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র থাকা সত্ত্বেও টিকা পাচ্ছেন না তারা। অন্যদিকে একটি নির্দিষ্ট রিক্রুটিং এজেন্সির নতুন কর্মীদের টিকার অনুমতি দেয়ায় বিক্ষোভ করেন তারা।

এমন পরিস্থিতিতে বিক্ষোভকারীদের ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমেদ। তিনি বলেছেন, প্রক্রিয়া শেষ করতে সময় প্রয়োজন। পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী বলেন, কিছু কর্মীর মাধ্যমে আজ প্রবাসীদের ভ্যাকসিন দেয়া শুরু হয়েছে, এখনো সকল প্রবাসীর ভ্যাকসিন পাওয়ার প্রক্রিয়া চূড়ান্ত হয়নি।

আর প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সচিব আহমেদ মনিরুছ সালেহীন বলেছেন, সোমবারের মধ্যে টিকা পাওয়া নিয়ে সব সমস্যার সমাধান হবে।

সেদিন থেকে সব কর্মীরা ‘আমি প্রবাসী’ এবং ‘সুরক্ষা’ এই দুটি অ্যাপের মাধ্যমে ফাইজারের টিকার জন্য নিবন্ধন করতে পারবেন।

বিক্ষোভকারীদের অভিযোগ, রেজিস্ট্রেশন বন্ধ থাকায় তারা টিকা নিতে পারছেন না। সচিব বলেন, পাসপোর্ট নিয়ে হাসপাতালে আসলে হবে না। যারা বিএমএটিতে রেজিস্ট্রি করেছেন তারা আগে করে ফেলেন। তাহলে সহজেই অ্যাপে টিকার জন্য রেজিস্ট্রি করা যাবে। অ্যাপের মাধ্যমেই তখন হাসপাতাল আর সময় বলে দেয়া হবে।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের টিকা কর্মসূচির পরিচালক শামসুল হক বলেছেন, প্রবাসীকর্মীরা ফাইজারের টিকা নিতে চাইলে নিবন্ধনের সময়ই তা উল্লেখ করতে হবে। ৭টা কেন্দ্রে আগামী মঙ্গলবার থেকে নিবন্ধিত প্রবাসীরা ফাইজার টিকা নিতে পারবেন।

আর বিএমইটির মহাপরিচালক শহিদুল আলম বলেছেন, অভিবাসীকর্মীরা সোমবারের মধ্যে নিবন্ধন করতে পারবে সুরক্ষা অ্যাপে। আগামীকাল সকাল নয়টা থেকে সারাদেশে ৫৪টি কেন্দ্রে রেজিস্ট্রেশন করতে পারবে। যাদের জাতীয় পরিচয়পত্র নেই তারা পাসপোর্ট দিয়ে নিবন্ধন করবেন বলে জানা তিনি।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •