শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক

বৃষ্টি
ফাইল ছবি

আগামী শনিবার পর্যন্ত ভারী বৃষ্টি হতে পারে। এরপর কিছুটা কমলেও বৃষ্টি হবে মাসজুড়েই। তবে তা হবে থেমে থেমে, কোথাও হালকা আর কোথাও মাঝারি ধরনের।

গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে কক্সবাজার ও নীলফামারীর ডিমলায় ১১৩ মিলিমিটার। এছাড়া নদী বন্দরগুলোতে আগের মতোই ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে অধিদপ্তর।

universel cardiac hospital

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, মৌসুমি বায়ু সক্রিয় থাকায় বৃষ্টি হবে মাসজুড়েই। আজ (১ জুলাই) দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টিও হতে পারে। শনিবার পর্যন্ত এই ভারী বৃষ্টি থাকতে পারে। এরপর কমে আসবে কিছুটা। এ কারণে নদী বন্দরগুলোতে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অফিসের এক সতর্ক বার্তায় বলা হয়, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে ঢাকা ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী বৃষ্টি অর্থাৎ ৪৪ থেকে ৮৮ মিলিমিটার, আবার কোথাও কোথাও অতিভারী বৃষ্টি অর্থাৎ ৮৯ মিলিমিটারের বেশি বৃষ্টি হতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে কক্সবাজার ও ডিমলায় ১১৩ মিলিমিটার।

এছাড়া কুতুবদিয়ায় ১০৭, সিলেটে ১০০, রাজারহাটে ৭৮, চট্টগ্রামে ৭৩, ঈশ্বরদীতে ৭১, হাতিয়ায় ৫৯, সন্দ্বীপে ৫৬, রংপুরে ৫৪, সৈয়দপুরে ৫৯, রাঙামাটিতে ৪৮, টেকনাফ ও ময়মনসিংহে ৪৪, দিনাজপুরে ৩৩, চাঁদপুরে ২০, ফেনী ও নিকলীতে ১৮, বগুড়ায় ১৩, বদলগাছী, মাইজদী কোর্ট ও কুমিল্লায় ৫, টাঙাইলে ৪, বরিশাল ও মাদারীপুরে ৩, ফরিদপুরে ২, পটুয়াখালী, খেপুপাড়া, ভোলা, সাতক্ষীরা, গোপালগঞ্জ ও ঢাকায় ১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

এদিকে নদী বন্দরগুলোর জন্য সতর্কবার্তায় বলা হয়, রংপুর, রাজশাহী, দিনাজপুর, বগুড়া, পাবনা, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চাঁদপুর, চট্টগ্রাম, কক্সবাজার, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলগুলোর উপর দিয়ে দক্ষিণ-দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এজন্য এসব এলাকার বন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় আছে। এসবের প্রভাবে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।

শেয়ার করুন
  • 232
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    232
    Shares