কারিগরি শিক্ষাবোর্ডের ‘শর্ট কোর্স’ অনুমোদন দিলে আন্দোলন

নিজস্ব প্রতিবেদক

কারিগরি শিক্ষাবোর্ড
সংগৃহীত ছবি

কারিগরি শিক্ষাবোর্ডের এক বছর মেয়াদি সার্টিফিকেট ইন হেলথ টেকনোলজি (শর্ট) কোর্স সমূহকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে অনুমোদন না দেয়ার দাবি জানিয়েছে বেকার অ্যান্ড প্রাইভেট সার্ভিসেস মেডিকেল টেকনোলজিস্ট অ্যাসোসিয়েশন (বিপিএসএমটিএ)।

অন্যথায় সারাদেশের সব সরকারি-বেসরকারি হাসপাতালে কর্মরত মেডিকেল টেকনোলজিস্টদের নিয়ে আন্দোলনের কর্মসূচি দেয়া হবে বলে হুঁশিয়ারি দেয়া হয়।

universel cardiac hospital

শুক্রবার (২ জুলাই) এক বিবৃতিতে এ দাবি জানান সংগঠনটির সভাপতি মো. শফিকুল ইসলাম ও মহাসচিব মো. সিরাজুল ইসলাম।

তারা বলেন, ‘দেশের সর্বোচ্চ আদালতের আদেশ এবং প্রধানমন্ত্রীর নির্দেশে গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী কারিগরি শিক্ষাবোর্ডের মেডিকেল টেকনোলজি কোর্স ইতোমধ্যে বন্ধ হয়ে গেছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ থেকে তিন বছর মেয়াদি ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি কোর্স সম্পন্নকারী প্রায় ২৫ হাজার মেডিকেল টেকনোলজিস্ট বেকার রয়েছে। তাছাড়া স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদিত শতাধিক আইএইচটিতে তিন বছর মেয়াদি ডিপ্লোমা কোর্সে কয়েক হাজার ছাত্র-ছাত্রী অধ্যয়নরত। এ অবস্থায় কারিগরি শিক্ষাবোর্ডের কথিত এক বছর মেয়াদি শর্ট কোর্স অনুমোদন দেয়ার উদ্যোগ সুচিকিৎসার অন্তরায় এবং বিদ্যমান চিকিৎসা শিক্ষাকে আরও নিম্নমুখী করবে।’

এ সময় বিপিএসএমটিএ-এর নেতৃবৃন্দ কারিগরি শিক্ষাবোর্ডের এসব কোর্সের অনুমোদন না দিতে স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।

শেয়ার করুন