টিসিবির পণ্য বিক্রি শুরু হচ্ছে আজ

নিজস্ব প্রতিবেদক

টিসিবির পণ্য বিক্রয়
টিসিবির পণ্য বিক্রয়। ফাইল ছবি

করোনার প্রাদুর্ভাব ঠেকাতে সরকারঘোষিত কঠোর লকডাউন এবং ঈদুল আজহা উপলক্ষে সারাদেশে সাশ্রয়ী মূল্যে তিনটি খাদ্য পণ্য বিক্রি শুরু করছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

আজ সোমবার থেকে জরুরি সেবা হিসেবে ৪৫০টি ভ্রাম্যমাণ ট্রাকে স্বল্পমূল্যে চিনি, মসুর ডাল ও সয়াবিন তেল বিক্রি করবে সংস্থাটি। আগামী ২৯ জুলাই পযর্ন্ত চলবে এ কার্যক্রম।

universel cardiac hospital

গতকাল রবিবার টিসিবির তথ্য কর্মকর্তা হুমায়ুন কবির স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

হুমায়ুন কবির বলেন, করোনায় সাধারণ ভোক্তাদের চাহিদা মোতাবেক পণ্য সরবরাহ করার লক্ষ্যে সোমবার থেকে এ কার্যক্রম শুরু হচ্ছে। ঈদ-উল-আযহার ছুটি ব্যতিত ২৯ জুলাই পর্যন্ত চলবে এ কার্যক্রম।

টিসিবি জানায়, দেশের সকল মহানগরী, জেলা ও উপজেলায় ৪৫০টি ভ্রাম্যমাণ ট্রাকের মাধ্যমে পণ্যসামগ্রী বিক্রি করা হবে। এর মধ্যে ঢাকা সিটিতে ৮০টি ও চট্টগ্রাম সিটিতে ২০টি ট্রাক রয়েছে। ট্রাক সেলে প্রতি কেজি চিনি ৫৫ টাকা, মশুরের ডাল প্রতি কেজি ৫৫ টাকা এবং সয়াবিন তেল প্রতি লিটার ১০০ টাকা দরে মিলবে।

টিসিবির প্রত্যেক ডিলার প্রতিদিন চিনি ৫০০ থেকে ৮০০ কেজি, মশুর ডাল ৩০০ থেকে ৬০০ কেজি, সয়াবিন তেল ৮০০ থেকে এক হাজার ২০০ লিটার বিক্রি করবেন।

ডিলারদের বিক্রির জন্য নির্ধারিত স্থান ছাড়া বিক্রি করলে তার ট্রাকসেল বাতিলসহ জামানত বাজেয়াপ্ত করে ডিলালশিপ বাতিল করা হবে। বিভাগীয় শহরে টিসিবির ডিলারদের মাধ্যমে ট্রাকসেল সম্ভব না হলে টিসিবি নিজস্ব ব্যবস্থাপনায় ভ্রাম্যমাণ ট্রাকসেল পরিচালনা করবে।

প্রত্যেক ডিলার একদিনের বেশি পণ্য নিতে পারবে না। তবে এবার ভ্রাম্যমাণ ট্রাকসেল ডিলারদের একদিনের বরাদ্দ আগের চেয়ে দুই থেকে তিনগুণ বেশি। বেশি বরাদ্দ দেওয়া ও সরবরাহ করার জন্য টিসিবি আঞ্চলিক কার্যালয় ও ক্যাম্প অফিস প্রধানদের নির্দেশনা দিয়েছে সংস্থাটি।

টিসিবি পণ্য বিক্রি করতে ডিলারদের ভ্রাম্যমাণ ট্রাকসেল কার্যক্রম নির্বিঘ্নে পরিচালনায় আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতা চেয়েছে। এজন্য সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও পুলিশ সার্জেন্টদের সহযোগিতা করতে নির্দেশনা দিতে পুলিশ কমিশনারকে অনুরোধ জানানো হয়েছে।

শেয়ার করুন