জিম্বাবুয়ের বিপক্ষে তিন ফিফটিতে প্রথম দিন বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক

টাইগার অধিনায়ক মুমিনুল হক
ফাইল ছবি

শুরুটা নড়বড়ে হলেও মুমিনুল-লিটন-মাহমুদউল্লাহ’র ফিফটির উপর ভর করে সিরিজের একমাত্র টেস্টের প্রথম দিনটা নিজেদের করে নিয়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। দিনশেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়িয়েছে ৮ উইকেটে ২৯৪ রান। দ্বিতীয় দিনের খেলায় আগামীকাল ফের ব্যাট করবে টাইগাররা।

ম্যাচের প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি সফররত বাংলাদেশ দলের। ইনিংসের প্রথম ওভারের পঞ্চম বলেই জিম্বাবুইয়ান পেসার মুজারাবানির বলে বোল্ড হয়ে ফেরেন সাইফ হাসান। আউট হওয়ার পূর্বে ব্যক্তিগত রানের খাতার কিছুই যোগ করতে পারেননি তিনি।

দ্বিতীয় উইকেটে ব্যাট করতে আসা নাজমুল হাসান শান্তকেও সুবিধা করতে দেননি মুজারাবানি। তার বলে স্লিপে ক্যাচ তুলে দিয়ে ফেরেন শান্ত। সাজঘরে ফেরান আগে তিনি করেন মাত্র ২ রান।

তৃতীয় উইকেটে জুটিতে চাপ সামলে দলের হাল ধরেন যাচ্ছেন সাদমান-মুমিনুল। এ সময় দুজন মিলে তুলেন ৬০ রান। ৬৪ বলে ২৩ রান করে আউট হন সাদমান। পরের উইকেটে মুশফিকুর রহিম নিয়ে আরো প্রতিরোধের চেষ্টা করেন মুমিনুল। কিন্তু অধৈর্য্য হয়ে মুশফিক ফিরেছেন ব্যক্তিগত ১১ রান। আর টেস্টে ফিরে ব্যাট হাতে কিছুই করতে পারেননি বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আউট হওয়ার আগে ৫ বলে করেছেন মাত্র ৩ রান।

এদিকে আপনতালে খেলতে থাকা দলীয় অধিনায়ক মুমিনুল হক ক্যারিয়ারের আরো একটি ফিফটি তুলে নেন। এরপর দেখে-শুনেই খেলছিলেন তিনি। কিন্তু ব্যক্তিগত ৭০ রানে মেয়ার্সের হাতে ক্যাচ তুলে দিয়ে আউট হন মুমিনুল।

জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচে ব্যাট হাতে অভিষেক সেঞ্চুরির দিকেই এগোচ্ছিলেন টাইগার ব্যাটসম্যান লিটন কুমার দাস। কিন্তু নার্ভাস নাইটিনে ফিরেছেন তিনি। এদিকে অর্ধশতক পূর্ণ করেছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

১৩২ রানে ৬ উইকেট হারানোর পর কিছুটা ভীতি সঞ্চার হয়েছিলো টাইগার শিবিরে। এমন সময় দলের হয়ে ক্রিজে খুঁটি গাড়েন লিটন-মাহমুদউল্লাহ। সপ্তম উইকেট জুটিতে দুজন মিলে গড়েন ১৩৮ রানের জুটি। হাফসেঞ্চুরি পূর্ণ করার পর হাঁটছিলেন সেঞ্চুরির পথেই। কিন্তু ৯৫ রানে ডোনাল্ড তিরিপানোর বলে আউট হয়ে সাজঘরে ফেরেন তিনি। পরের বলেই আউট হয়েছে বোলিং অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ।

এদিকে তাসকিন আহমেদকে সঙ্গে নিয়ে দিনশেষ করার আগে মাহমুদউল্লাহ তুলে নেন ব্যক্তিগত পঞ্চাশোর্ধ রানের ইনিংস। দিনশেষে অপরাজিত রয়েছেন ৫৪ রানে। আর তাসিকন অপরাজিত রয়েছেন ১৩ রানে।

শেয়ার করুন