লকডাউন অমান্যে ঢাকায় ১০ দিনে গ্রেপ্তার ছয় হাজার

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে গ্রেফতার
ফাইল ছবি

দেশে করোনা মহামারি মারাত্মক আকার ধারণ করায় গত ১০ দিন ধরে চলছে কঠোর বিধিনিষেধ। এবার প্রথমবারের মতো বিধিনিষেধ অমান্য করার অভিযোগে গ্রেপ্তার অভিযান চালাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী। গত ১০ দিনে রাজধানীতে ছয় হাজার ৫৫ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

আজ শনিবার সন্ধ্যায় ডিএমপির মিডিয়া সেলের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে।

universel cardiac hospital

ডিএমপি জানায়, কঠোর বিধিনিষেধের দশম দিনে অপ্রয়োজনে বাইরে ঘোরাফেরা করায় ৭৯১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে ২১২ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হয়েছে এক লাখ ৬৬ হাজার ২৫০ টাকা। এছাড়া ট্রাফিক বিভাগ ৩৬১টি গাড়ির বিরুদ্ধে মামলায় জরিমানা করেছে নয় লাখ চার হাজার ৫০০ টাকা।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) ইফতেখায়রুল ইসলাম বলেন, লকডাউনের দশম দিনে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ডিএমপির আটটি বিভাগের রমনা, লালবাগ, মতিঝিল, ওয়ারী, তেজগাঁও, মিরপুর, গুলশান ও উত্তরা এলাকায় সরকারি নিয়ম অমান্য করে বাইরে বের হওয়ায় ৭৯১ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

পুলিশ কর্মকর্তা বলেন, এছাড়া লকডাউনে সড়কে যানবাহন নিয়ে বের হওয়ায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) পরিচালিত ভ্রাম্যমাণ আদালত ও ট্রাফিক বিভাগ ৩৬১টি গাড়ির বিরুদ্ধে মামলা করেছে। আর জরিমানা করা হয়েছে নয় লাখ চার হাজার ৫০০ টাকা।

করোনা সংক্রমণ রোধে গত ১ জুলাই থেকে সারাদেশে কঠোর বিধিনিষেধ শুরু হয়৷ লকডাউন হিসেবে পরিচিতি পাওয়া বিধিনিষেধ শেষ হবে ১৪ জুলাই৷ লকডাউন কার্যকর করতে চার ধরনের আইন ব্যবহার করা হচ্ছে৷ সংক্রামক ব্যাধি আইন, মোটর যান আইন, ডিএমপি অ্যাক্ট এবং মোবাইল কোর্ট৷ সেনা, পুলিশ ও র‌্যাবের সঙ্গে ৫০টিরও বেশি ভ্রাম্যমাণ আদালত কাজ করছে৷ আর রাজধানীর প্রবেশ পথ ছাড়াও শহরজুড়ে শতাধিক চেকপোস্ট স্থাপন করা হয়েছে৷ সেখানে প্রতিদিনই গ্রেপ্তার ও জরিমানা করা হচ্ছে।

শেয়ার করুন