২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ৪৮ জন

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গু
ফাইল ছবি

বৈশ্বিক মহামারি করোনার ভয়াবহ প্রকোপের মধ্যে বাড়ছে ডেঙ্গু জ্বরের প্রকোপও। শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় রাজধানীর বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ৪৮ জন।

আজ শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও নিয়ন্ত্রণ কক্ষ থেকে এই তথ্য জানানো হয়।

universel cardiac hospital

ডেঙ্গু আক্রান্ত হয়ে বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন ১৭৯ জন। যাদের মাত্র একজন ঢাকার বাইরে। বাকি ১৭৮ জনই ঢাকায়।

সরকারি তথ্যমতে, ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৬৭৩ জন। চিকিৎসা নিয়ে হাসপাতাল থেকে সুস্থ হয়েছে ফিরেছেন ৪৯৪ জন। এ বছর এখন পর্যন্ত সরকারি বা বেসরকারিভাবে ডেঙ্গুতে প্রাণহানির খবর পাওয়া যায়নি।

এদিকে গত ১ জুন থেকে ১২ জুন পর্যন্ত ঢাকা শহরের এক হাজার ১২টি বাড়িতে জরিপ চালিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এর মধ্যে ২০৭টি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। সংস্থাটি বলছে, জুন নাগাদ ডেঙ্গু রোগী অনেক বেড়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের জরিপের তথ্যমতে, নির্মাণাধীন ভবনের জমে থাকা পানি, প্লাস্টিকের ড্রাম, বালতি, পানির ট্যাংক, বাড়ি করার জন্য নির্মিত গর্ত, টব, বোতল ও লিফটের গর্তে এডিসের লার্ভা বেশি পাওয়া গেছে।

রাজধানীর দুই সিটি করপোরেশনের মধ্যে মোহাম্মদপুরের ইকবাল রোড, লালমাটিয়া, সায়দাবাদ এবং উত্তর যাত্রাবাড়ী এলাকায় এডিসের লার্ভা বেশি পাওয়া যাচ্ছে বলে জরিপে উঠে এসেছে।

ডেঙ্গুর লার্ভা শনাক্ত ও মশক নিধনে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নিয়মিত অভিযান চলছে। এসব অভিযানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বিভিন্ন ভবন ও স্থাপনা মালিকদের নিয়মিত জরিমানা করা হচ্ছে।

শেয়ার করুন