বৃহস্পতিবার থেকে স্বাস্থ্যবিধি মেনে চলবে আন্তঃনগরসহ ৫৭ ট্রেন

নিজস্ব প্রতিবেদক

ট্রেন
ফাইল ছবি

ঈদের আগে এক সপ্তাহের জন্য চলমান বিধিনিষে শিথিল হওয়ায় বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ট্রেন চলাচল। এসময়ে মোট ৫৭টি ট্রেন চলবে। এর মধ্যে আন্তঃনগর ট্রেন রয়েছে ৩৮টি ও মেইল/কমিউটার (লোকাল) ট্রেন ১৯টি।

আজ মঙ্গলবার রেলপথ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরিফুল আলম রেল চলাচলের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, এই সময়ে শুধুমাত্র অনলাইনে টিকিট বিক্রি করা হবে।

universel cardiac hospital

আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে বিধিনিষেধ শিথিলের প্রজ্ঞাপন জারি করা হয়। ১৫ থেকে ২২ জুলাই পর্যন্ত বিধিনিষেধ শিথিল থাকবে। এই সময়ে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চলার অনুমতি দেয়া হয়। পরে ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত আগের মতো কঠোর বিধিনিষেধ থাকবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়। সে সময় সব বন্ধের পাশাপাশি পোশাক কারখানাও বন্ধ থাকবে।

নতুন প্রজ্ঞাপন জারির পর ট্রেন চলার সিদ্ধান্তের কথা জানায় রেলপথ মন্ত্রণালয়। সিদ্ধান্ত অনুযায়ী ১৫ জুলাই থেকে ২২ জুলাই স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন ফাঁকা রেখে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু করবে। তবে ২৩ জুলাই সকাল ছয়টা থেকে পুনরায় আবারও চলাচলে বিধিনিষেধ কার্যকর হবে।

এর আগে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ২২ জুন যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেয় সরকার।

রেল মন্ত্রণালয় সূত্রে জানা যায়, স্বাভাবিক সময়ে আন্তঃনগর ও লোকালসহ প্রায় ৩৬২টি ট্রেন পরিচালনা করে রেল বিভাগ। তবে এই সময়ে এসে ৩৮টি আন্তঃনগর ও ১৯টি লোকালসহ সর্বমোট ৫৭টি ট্রেন পরিচালনা করবে।

যে ৩৮ টি আন্তঃনগর চলবে সেগুলো হলো-

সুবর্ণ এক্সপ্রেস, মহানগর গোধূলি/তৃর্ণা, মহানগর প্রভাতী/তৃণা, তিস্তা এক্সপ্রেস, যমুনা এক্সপ্রেস, কিশোরগঞ্জ এক্সপ্রেস, মোহনগঞ্জ এক্সপ্রেস, উপকুল এক্সপ্রেস, পারাবত এক্সপ্রেস, জয়ন্তিকা/উপবন এক্সপ্রেস, মেঘনা এক্সপ্রেস, অগ্নিবীনা এক্সপ্রেস, জয়ন্তিকা/উপবন এক্সপ্রেস, পাহাড়িকা/উদয়ন এক্সপ্রেস, সোনার বাংলা এক্সপ্রেস, বিজয় এক্সপ্রেস, পাহাড়িকা/উদয়ন এক্সপ্রেস,হাওড় এক্সপ্রেস, একতা এক্সপ্রেস, দ্রুতযান এক্সপ্রেস, বনলতা এক্সপ্রেস, পদ্মা এক্সপ্রেস, সুন্দরবন এক্সপ্রেস, চিত্রা এক্সপ্রেস, রংপুর এক্সপ্রেস, লালমনি এক্সপ্রেস, নীলসাগর এক্সপ্রেস, রূপসা এক্সপ্রেস, মধুমতি এক্সপ্রেস, তিতুমির এক্সপ্রেস, সাগরদাড়ী এক্সপ্রেস, ঢালারচর এক্সপ্রেস, টুঙ্গীপাড়া এক্সপ্রেস, বরেন্দ্র এক্সপ্রেস, সীমান্ত এক্সপ্রেস, কুড়িগ্রাম এক্সপ্রেস, বাংলাবান্ধা এক্সপ্রেস ও পঞ্চগড় এক্সপ্রেস।

যে ১৯টি মেইল/কমিউটার (লোকাল) চলবে-

ঢাকা/চট্টগ্রাম, কর্ণফুলী কমিউটার, সাগরিকা কমিউটার, বলাকা কমিউটার, জামালপুর কমিউটার, সুরমা মেইল, তিতাস কমিউটার, দেঃগঞ্জ কমিউটার, ময়মনসিংহ এক্সপ্রেস, মহুয়া কমিউটার, ঢাকা কমিউটার, রকেট মেইল, মহানন্দা এক্সপ্রেস, পদ্মরাগ কমিউটার, উত্তরা এক্সপ্রেস, রাজবাড়ী এক্সপ্রেস, বিরল কমিউটার, বগুড়া কমিউটার ও কলেজ ট্রেন।

শেয়ার করুন