‘কম দামে সিনোফার্মের দেড় কোটি ভ্যাকসিন কিনছে সরকার’

নিজস্ব প্রতিবেদক

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ফাইল ছবি

চীনের প্রতিষ্ঠান সিনোফার্ম থেকে আগের চেয়েও কম দামে দেড় কোটি ডোজ ভ্যাকসিন কেনা হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ইতিমধ্যে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি তা অনুমোদন দিয়েছে বলেও জানান তিনি।

আজ বুধবার দুপুরে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানান।

universel cardiac hospital

অর্থমন্ত্রী বলেন, আমরা চীনের সিনোফার্ম থেকে ১৫ মিলিয়ন (১ কোটি ৫০ লাখ) ডোজ ভ্যাকসিন কিনবো, সেটির অনুমোদন দিয়েছি।

তিনি বলেন, আমরা আগের তুলনায় কম দামে এবার ভ্যাকসিন কিনছি। আগে যে দাম দিয়েছিলাম তার থেকেও কমে পাচ্ছি এবার। এ জন্য আমরা আগে একবার পেছনে পড়ে গিয়েছিলাম, আবারও পেছনে পড়ার সম্ভাবনা আছে। এ পারচেজগুলো (ক্রয়) সিলেকটিভ পারচেজ। এগুলো সম্পর্কে টেকনিক্যাল ডিটেইলস (বিস্তারিত) আপনাদের (সাংবাদিক) বলতে পারি না, এবং বলা সম্ভবও হচ্ছে না। আমার বিশ্বাস আপনারা এটা বুঝবেন এবং আমাদের কো-অপারেশন (সহযোগিতা) করবেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে প্রতি ডোজ ভ্যাকসিন ৩ হাজার টাকা খরচ হয়েছে, এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, যে প্রকল্প নিয়ে আমরা আজ বসেছি সেটি নিয়ে যতটুকু সম্ভব আলাপ করেছি। বাকিটা সংশ্লিষ্ট মন্ত্রণালয় জানাবে।

কতদিনের মধ্যে চীন থেকে ভ্যাকসিন আসবে জানতে চাইলে তিনি বলেন, এটা আমাদের যে সংশ্লিষ্ট মন্ত্রণালয় আছে তারা বলতে পারবে। সবকিছু ঠিক করা হয়েছে, এখন এটার ডিটেইলস স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানতে পারবেন।

অন্যদিকে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. শামসুল আরেফিন বলেন, কিছু নন ডিসক্লোজার এগ্রিমেন্ট আছে, যার সবকিছু বলা যায় না। ১৫ মিলিয়ন ভ্যাকসিন আমরা পাবো, তবে সেটা আগের চেয়ে কম দামে। আগে সিনোফার্মের সঙ্গে চুক্তি হয়েছিল ১৫ মিলিয়ন। এর মধ্যে ২ মিলিয়ন তারা আমাদের উপহার হিসেবে দিয়েছে। সেজন্য তারা আমাদের আরও ২ মিলিয়ন নতুন করে যোগ করে ১৫ মিলিয়ন ভ্যাকসিন দিচ্ছে। ফলে আমরা ১৫ মিলিয়ন ভ্যাকসিন পাচ্ছি আগের তুলনায় কম দামে।

শেয়ার করুন