টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের প্রতিপক্ষ যারা

ক্রীড়া ডেস্ক

বাংলাদেশ
ফাইল ছবি

আগামী অক্টোবর-নভেম্বরে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ১৬ দলের এই আসর শুরু হবে আগামী ১৭ অক্টোবর।

শুক্রবার ইভেন্টের গ্রুপিং প্রকাশ করেছে আইসিসি। যা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে।

universel cardiac hospital

বিশ্বকাপের মূল পর্ব অনুষ্ঠিত হবে ১২ দল নিয়ে। তবে মূল পর্ব শুরু হওয়ার আগে বাংলাদেশ, শ্রীলঙ্কাসহ মোট ৮ দল দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে বিশ্বকাপের প্রথম রাউন্ড। দুই গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স-আপ দল দ্বিতীয় রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করবে।

প্রথম পর্বের গ্রুপ ‘এ’তে শ্রীলঙ্কা মুখোমুখি হবে নেদারল্যান্ডস, নামিবিয়া ও আয়ারল্যান্ডের। আর ‘বি’ গ্রুপে রয়েছে বাংলাদেশ, প্রতিপক্ষ স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি ও ওমান। বাংলাদেশের গ্রুপ পর্বের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে ওমানে। যদিও এখনও সূচি চূড়ান্ত করেনি আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

প্রথম রাউন্ডের গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারলে সুপার-১২তে বাংলাদেশ দল সুযোগ পাবে ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও নিউজিল্যান্ডের সঙ্গে খেলার। এই গ্রুপের ষষ্ঠ দলটি হবে প্রথম রাউন্ডের গ্রুপ ‘এ’ রানার্স-আপ।

তবে বাংলাদেশ প্রথম রাউন্ডে গ্রুপ রানার্স-আপ হলে কিন্তু প্রতিপক্ষ পরিবর্তন হয়ে যাবে। তখন দ্বিতীয় রাউন্ডে লাল-সবুজ জার্সিধারীদের অবস্থান হবে গ্রুপ-১-এ। সুপার-১২তে এই গ্রুপে রয়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ।

সুপার-১২তে মোট ৩০টি ম্যাচ হবে। যেটা শুরু হবে ২৪ অক্টোবর থেকে। ১২ দলকে দুই গ্রুপে ভাগ করে মূল লড়াই হবে সংযুক্ত আরব আমিরাতের তিন ভেন্যু— দুবাই, আবুধাবি ও শারজায়। ভেন্যুগুলোতে গ্রুপ পর্বের ম্যাচ ছাড়াও প্লে-অফ, সেমিফাইনাল ও ফাইনাল হবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু দেশটির করোনা পরিস্থিতি ভালো না হওয়াতে টুর্নামেন্টটি সরে আরব আমিরাত ও ওমানে চলে গেছে।

শেয়ার করুন