চীনে দ্বিতীয় ধাপের তদন্তে পাঁচ বিষয়কে অগ্রাধিকার হু’র

আন্তর্জাতিক ডেস্ক

করোনা-বিশ্ব স্বাস্থ্য সংস্থা
ফাইল ছবি

করোনাভাইরাসের উৎপত্তি আসলে কোথা থেকে সে বিষয়টি এখনো পরিষ্কার না। অভিযোগ আছে চীনের গবেষণাগার থেকে এই ভাইরাসটি ছড়িয়েছে। এ নিয়ে চীনে এক প্রথম ধাপের তদন্ত শেষ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। এবার দেশটিতে দ্বিতীয় ধাপের তদন্ত করবে সংস্থাটি। আর এই তদন্তে পাঁচটি বিষয়কে অগ্রাধিকার দেয়া হবে। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস। সূত্র: আল জাজিরা।

শুক্রবার সদস্য দেশগুলোর সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। বৈঠকে তিনি দ্বিতীয় ধাপের তদন্তে পাঁচটি বিষয়কে অগ্রাধিকার দেয়ার প্রস্তাব করেন।

universel cardiac hospital

তার মধ্যে রয়েছে, ২০১৯ সালের ডিসেম্বরে শুরুতে চীনের যে জায়গায় করোনা রোগী শনাক্ত হয়েছিল সেই এলাকার প্রাসঙ্গিক গবেষণাগার ও গবেষণা প্রতিষ্ঠানে নিরীক্ষা করা।

হু প্রধান বলেছেন, সার্স কোভ-২ শুরুতে যেখানে শনাক্ত হয়েছিল ওই ভৌগোলিক এলাকার তথ্যকে তদন্তকারীদের গুরুত্ব দিতে হবে। এছাড়া চীনের উহান শহরের অ্যানিম্যাল মার্কেট তথা জীবজন্তু বিক্রি হয় এমন বাজারের উপর গভীর অনুসন্ধান চালাতে হবে।

কূটনীতিকরা বলছেন, রুদ্ধদ্বার বৈঠকে চীনের পক্ষ থেকে আপত্তি তোলা হয়েছে। তারা বলেছে, ভবিষ্যৎ গবেষণার জন্য এই পরিকল্পনা কোনো ভিত্তি হতে পারে না।

করোনার উৎস জানতে নতুন ও গভীর তদন্তের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপর চাপ রয়েছে।

প্রথম ধাপের তদন্ত শেষ হয় গত ফেব্রুয়ারিতে। ওই ধাপে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-নেতৃত্বাধীন দল উহানে চার সপ্তাহ ধরে তথ্য সংগ্রহ করেন। তাদের সঙ্গে চীনের গবেষকরা ছিলেন। ওই তদন্ত শেষে গবেষকরা জানান, ভাইরাস সম্ভবত বাদুড়ের শরীর থেকে মানুষের শরীরে প্রবেশ করেছে।

কিন্তু যুক্তরাষ্ট্র সহ কিছু দেশ এবং গবেষকরা আরো গবেষণার দাবি তুলেন। বিশেষ করে উহান ইনস্টিটিউট অব ভাইরোলোজিতে আবার তদন্তের দাবি করা হয়। কারণ, এই গবেষণাগারে বাদুড় নিয়ে গবেষণা করা হয়।

টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস বলেছেন, ‘ভাইরাসের উৎপত্তি খোঁজাটা বিজ্ঞানসম্মত একটি গবেষণা। এটিতে রাজনীতির বাইরে রাখা উচিত। আমরা আশা করছি, দ্বিতীয় ধাপের অনুসন্ধানে চীন আমাদের যথেষ্ট সহায়তা করবে।’

চীনের পক্ষ থেকে বলা হয়েছে, উহানের গবেষণাগার থেকে ভাইরাস ছড়িয়েছে বলে যে দাবি তোলা হচ্ছে তা ‘হাস্যকর’। তারা বারবার বলে আসছে যে, বিষয়টি নিয়ে ‘রাজনীতি’ করলে তা তদন্তে বাধা প্রদান করবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেছেন, উহানের গবেষণাগার থেকে আরো তথ্য প্রয়োজন। এ বিষয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেছেন, ‘কিছু উপাত্ত কপি করা সম্ভব না, চীনের বাইরে দেয়া সম্ভব না। কারণ তাতে ব্যক্তিগত তথ্য রয়েছে।’

শেয়ার করুন