সাবেক আইজিপি এ ওয়াই বি আই সিদ্দিকী আর নেই

নিজস্ব প্রতিবেদক

এ ওয়াই বি আই সিদ্দিকী

না ফেরার দেশে চলে গেলেন বাংলাদেশ পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) ও সাবেক সচিব এ ওয়াই বি আই সিদ্দিকী (বুরহান সিদ্দিকী)। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

গতকাল শনিবার (১৭ জুলাই) দিবাগত রাত ১টার সময় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। এ ওয়াই বি আই সিদ্দিকী ছিলেন বিএনপি সরকারের পানি সম্পদ মন্ত্রী এল কে সিদ্দিকীর ছোট ভাই।

universel cardiac hospital

রোববার (১৮ জুলাই) সকালে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) ইফতেখায়রুল ইসলাম।

তিনি জানান, প্রয়াত বুরহান সিদ্দিকী বাংলাদেশের প্রথম সিভিল পিসকিপিং কন্টিনজেন্টের কমান্ডার ছিলেন।

ডিএমপি সূত্রে জানা গেছে, এ ওয়াই বি আই সিদ্দিকী ১৯৯৮ সালের সেপ্টেম্বর থেকে ২০০০ সালের জুন মাস পর্যন্ত আইজিপি হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়াও তিনি পানিসম্পদ মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব পদে তার তৃতীয় চুক্তির মেয়াদ ২০০৩ সালের ৩১ ডিসেম্বর শেষ হয়। তিনি ২০০৪ সালে সরকারি চাকরি থেকে অবসর নেন। তারপরে একাধিক আন্তর্জাতিক পানি গবেষণা, আইনশৃঙ্খলা ও উন্নয়ন প্রকল্পের এসএমই এবং পরামর্শক হিসেবে কাজ করেছেন।

এ ওয়াই বি আই সিদ্দিকী অবসরে গ্রহণের পর গানের দিকে মনোনিবেশ করেছিলেন।

প্রতিষ্ঠা করেছিলেন আধুনিক স্টুডিও। রেহানা সিদ্দিকী ও এ ওয়াই বি আই সিদ্দিকী শিল্পী দম্পতির কণ্ঠে ধারণকৃত বাংলা গানের সুবর্ণ সময়ের ২০০ গানের দু’টি সিডি প্রকাশিত হয় ২০১৫ সালের ২৪ জুনে। এ ওয়াই বি আই সিদ্দিকীর কণ্ঠে রবীন্দ্রনাথের প্রেম, পূজা প্রকৃতি পর্যায়ের ১০০টি গান নিয়ে প্রকাশিত হয়েছিল ‘অপরূপ তোমার বাণী’।

১৯৮৯-৯০ সালে নামিবিয়ায় যুদ্ধচলাকালে এ ওয়াই বি আই সিদ্দিকী ছিলেন দেশটিতে বাংলাদেশের ভারপ্রাপ্ত হাই কমিশনার। আর হাইকমিশনার হিসেবে জাতিসংঘের অধীনে শান্তিরক্ষা মিশনে প্রধান লিয়াজোঁ অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

শেয়ার করুন