জঙ্গিদের বোমা আগের চেয়ে শক্তিশালী, তবে পুলিশও বসে নেই: ডিএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক

ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম
ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম। ফাইল ছবি

জঙ্গিরা আগের চাইতে শক্তিশালী বোমা তৈরি করছে। তাদের সক্ষমতা বেড়েছে। পাশাপাশি তারা অন্যদের প্রশিক্ষণ দিচ্ছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার (ডিএমপি) মো. শফিকুল ইসলাম। জঙ্গি দমনে পুলিশও সতর্ক অবস্থানে রয়েছে বলে জানিয়েছেন তিনি।

আজ মঙ্গলবার ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে মহানগর পুলিশ।

দেশে জঙ্গি তৎপরতার বিষয়ে ডিএমপি কমিশনার বলেন, এখন তারা (জঙ্গিরা) আগের চেয়ে শক্তিশালী বোমা তৈরি করছে। আমরা গত কয়েকদিনে যেসব বোমা উদ্ধার করেছি তা অনেক শক্তিশালী। বোমাগুলো বিস্ফোরণ হলে একটা ম্যাসাকার হয়ে যেত। তাদের এখন সক্ষমতা বেড়েছে। তারা এখন এই ধরনের লোককে প্রশিক্ষিত করে বোমা তৈরির কাজ করছে। জঙ্গিদের বানানো বোমা এখন আগের চেয়ে শক্তিশালী। তবে তাদের দমনে পুলিশও বসে নেই।

শফিকুল ইসলাম বলেন, আমি কমিশনার হওয়ার আগে জঙ্গিরা এই শহরের পাঁচটি পুলিশ চেকপোস্টে বোমা হামলা করেছিল। তবে সেই বোমার কার্যকারিতা অনেক কম ছিল। কারণ সেগুলো অল্প কাজ জানা লোক তৈরি করেছিল। পুলিশের সদস্যরা সামান্য আহত হয়েছিল।

ঈদুল আযহাকে ঘিরে জঙ্গি হামলার সম্ভাবনা নেই জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, আমরা প্রস্তুত আছি এবং সতর্ক আছি; আমরা বসে নেই। কোনো ঘটনা ঘটার আগেই আমরা সঙ্গে সঙ্গে সেটি ব্যর্থ করে দিচ্ছি।

তিনি বলেন, ঈদকে কেন্দ্র করে রাজধানীতে তিন ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। পশুর হাটকেন্দ্রিক নিরাপত্তার ক্ষেত্রে অজ্ঞান ও মলম পার্টি থেকে ব্যাপারিদের সুরক্ষা দেয়ার ব্যবস্থা করা হয়েছে।

ভারতে সম্প্রতি তিনজন বাংলাদেশি জঙ্গি ধরা পড়েছে। এ বিষয়ে ডিএমপি কমিশনার বলেন, আমরা ইন্ডিয়ার সঙ্গে তথ্য আদান প্রদান করি। আমরা ইন্ডিয়ার সরকারকে জানাই, যদি আমাদের এখান থেকে কোনো জঙ্গি সেখানে যায়। একইভাবে ইন্ডিয়া থেকে তথ্য পাই। এই তিনজন ছেলে জিহাদের জন্য ভারতে গিয়েছিল সেটি আমরা তাদেরকে জানিয়েছিলাম।

সংবাদ সম্মেলনে ডিএমপির অতিরিক্ত কমিশনার মীর রেজাউল আলম, কৃঞ্চপদ রায়, হাফিজ আক্তার, মুনিবুর রহমান, মফিজ উদ্দিন, সিটিটিসি প্রধান মো. আসাদুজ্জামানসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •