নিজেদের শততম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে বিকালে মাঠে নামছে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক

বাংলাদেশ ক্রিকেট দল
ফাইল ছবি

জিম্বাবুয়ে সফরে নিজেদের জয়ের ধারা অব্যাহত রাখতে চায় বাংলাদেশ। এমন লক্ষ্য নিয়েই আজ (২২ জুলাই) হারারে স্পোর্টস ক্লাবে স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ।

বাংলাদেশ সময় বিকাল সাড়ে চারটায় খেলা শুরু হবে। দেখা যাবে গাজী টিভি ও টি-স্পোর্টসে। টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের এটি শততম ম্যাচ। জয়ের মাধ্যমে ম্যাচটি স্মরণীয় করে রাখতে চায় টাইগাররা।

কাকতালীয়ভাবে টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশে তাদের প্রথম ম্যাচটি খেলেছিল এই জিম্বাবুয়ের বিপক্ষে। ২০০৬ সালে শাহরিয়ার নাফিসের নেতৃত্বে ম্যাচটি ৪৩ রানে জিতেছিল বাংলাদেশ। ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন মাশরাফি বিন মর্তুজা।

এই ম্যাচে সাকিব আল হাসান খেললে তিনিই হবেন এই ফরম্যাটে প্রথম ও শততম ম্যাচ খেলা বাংলাদেশি প্রথম খেলোয়াড়। জিম্বাবুয়ে দলের দুই খেলোয়াড় ব্রেন্ডন টেইলর ও শন উইলিয়ামসও বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি ম্যাচের অংশ ছিলেন।

এই বছর বাংলাদেশ দল টি-টোয়েন্টি ফরম্যাটে এ পর্যন্ত তিনটি ম্যাচ খেলেছে। তিনটিই নিউজিল্যান্ড সফরে এবং তিনটিতেই পরাজিত হয়েছে টাইগাররা।

জিম্বাবুয়ে সফরে ইতোমধ্যে একমাত্র টেস্ট জয়ের পর তিন ম্যাচের ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করে নিজেদের একক প্রাধান্যের প্রমাণ দিয়েছে বাংলাদেশ। এই নিয়ে দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজে ছয়বার জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। তবে জিম্বাবুয়ের মাটিতে প্রথম হোয়াইটওয়াশ। সর্বশেষ দুই সফরে জিম্বাবুয়ের কাছে ওয়ানডে সিরিজ হেরেছিল টাইগাররা

তবে সাম্প্রতিক রেকর্ড অনুসারে টি-টোয়েন্টি সিরিজেও জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করতে বদ্ধ পরিকর বাংলাদেশ দল। এই তিন ম্যাচে জয়ী হতে পারলে জিম্বাবুয়ে সফরে প্রথমবার শতভাগ জয় নিয়ে দেশে ফিরবে টাইগাররা।

টি-টোয়েন্টি ক্রিকেটে এ পর্যন্ত বাংলাদেশ-জিম্বাবুয়ে মুখোমুখি হয়েছে ১৩ বার। যার মধ্যে বাংলাদেশের ৯ জয়, পরাজয় ৪টি। টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশ এ পর্যন্ত ম্যাচ খেলেছে ৯৯টি। যার মধ্যে জয় মাত্র ৩২ এবং পরাজয় ৬৫টিতে। বাকি দুই ম্যাচ হয়েছে পরিত্যক্ত।

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি স্কোয়াড

মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), নাইম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামিম হোসেন পাটোয়ারি, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, আমিনুল আসলাম বিপ্লব, মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •