২৪ ঘণ্টায় ৮৫ জনের দেহে ডেঙ্গু শনাক্ত

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গু
ফাইল ছবি

দেশে যখন উদ্বেগজনক হারে করোনা মহামারির প্রকোপ বাড়ছে, ঠিক তখনই বাড়ছে ডেঙ্গুর প্রকোপও। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৮৫ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এটি চলতি বছরে রেকর্ড। এর আগে একদিনে সর্বোচ্চ ৮০ জন শনাক্ত হয়েছিল।

শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এই তথ্য জানা যায়।

universel cardiac hospital

স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয়েছে, সারাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে এখন পর্যন্ত ৩৯০ জন রোগী ভর্তি আছে। এর মধ্যে ঢাকাতেই আছে ৩৮৭ জন, আর বাকি তিনজন ঢাকার বাইরে। এই বছরের ১ জানুয়ারি থেকে ২৩ জুলাই পর্যন্ত এক হাজার ৪৭০ জন রোগী ভর্তি হয়েছেন এবং ছাড়া পেয়েছেন এক হাজার ৭৭ জন। এ বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে তিনজনের মৃত্যুর তথ্য পর্যালোচনার জন্য রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

এর আগে গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদন অনুযায়ী, ২৪ ঘণ্টায় ২৫ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছিল। এ নিয়ে গত জানুয়ারি থেকে ২২ জুলাই পর্যন্ত মোট আক্রান্ত দাঁড়ায় এক হাজার ৩৮৫ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেন ৯৭০ জন রোগী।

পরিসংখ্যানে দেখা গেছে, বছরের প্রথম পাঁচ মাসে মোট ডেঙ্গু আক্রান্ত হয় মোট ১০০ জন। এর মধ্যে জানুয়ারিতে ৩২ জন, ফেব্রুয়ারিতে ৯ জন, মার্চে ১৩ জন, এপ্রিলে তিনজন এবং মে মাসে ৪৩ জন। এই পাঁচ মাসের পৌনে তিন গুণ ডেঙ্গু আক্রান্ত হয় জুন মাসে ২৭২ জন। আর জুলাইয়ের ২৩ দিনে এই সংখ্যাটি দাঁড়িয়েছে এক হাজার ৯৮ জন।

শেয়ার করুন