পরমাণু সক্ষমতা বাড়াচ্ছে চীন: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

পরমাণু সক্ষমতা বাড়াচ্ছে চীন
ফাইল ছবি

চীন পরমাণু অস্ত্রের মজুদ ও উৎক্ষেপণের সক্ষমতা বাড়াচ্ছে বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা। ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্ট (এফএএস) এর এক প্রতিবেদনে বলা হয়েছে যে, স্যাটেলাইট ছবিতে দেখা যাচ্ছে জিনজিয়াং প্রদেশে চীন পরমাণু অস্ত্রের একটি গুদাম তৈরি করছে। সূত্র: বিবিসি।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা চীনের এই বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। বলা হচ্ছে, এটি চীনের দ্বিতীয় সাইলো ফিল্ড। এই ফিল্ডটি তৈরি করা হচ্ছে পরমাণু অস্ত্র গুদামজাত করা ও উৎক্ষেপণের জন্য। এই ফিল্ড ১১০টি সাইলো ধারণ করতে পারে। গত মার্চ মাসে এই কার্যক্রম শুরু করা হয়েছে বলে দাবি করা হচ্ছে।

universel cardiac hospital

গত মাসে যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছিল যে, চীনের গানশু প্রদেশের ইউমেনে মরুভূমি এলাকায় অবস্থিত একটি সাইটে ১২০টি সাইলো চিহ্নিত হয়েছে।

এফএএস সোমবার তাদের প্রতিবেদনে বলেছে, ইউমেন থেকে ৩৮০ কিলোমিটার দূরে হামিতে নতুন এই সাইটের নির্মাণ কাজ চলছে। এটি একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে।

২০২০ সালে পেন্টাগন বলেছিল, চীন তাদের পরমাণু অস্ত্রের পরিমাণ দ্বিগুণ করতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে চীনের সর্বশেষ পরমাণু অস্ত্র বাড়ানোর অভিযোগ এমন সময় এলো যখন যুক্তরাষ্ট্র ও রাশিয়া অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ে আলোচনার প্রস্তুতি নিচ্ছে।

যুক্তরাষ্ট্রের উপপররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান ও রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রায়াবকভের মধ্যকার আলোচনাকে দুই দেশের মধ্যে অস্ত্র সীমিত করার বিষয়ে থেমে থাকা আলোচনা শুরুর প্রথম ধাপ হিসেবে দেখা হচ্ছে।

কিন্তু চীন এখনো অস্ত্র নিয়ন্ত্রণের ব্যাপারে কোনো আলোচনায় অংশগ্রহণ করেনি। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের অংশ ইউএস স্ট্রাটেজিক কমান্ড চীনের পরমাণু অস্ত্র বাড়ানোর নতুন এই খবরে উদ্বেগ প্রকাশ করেছে। টুইটারে তারা জানিয়েছে, ‘ক্রমবর্ধমান হুমকি সম্পর্কে আমরা এতদিন ধরে যা বলে আসছি গত দুই মাসে জনগণ সেই বিষয়টি আবিষ্কার করেছে।’

শেয়ার করুন